সিলেটের ইফতারে আকর্ষণ পাতলা খিচুড়ি

ঢাকা, ১২ জুলাই, ২০১৯ | 2 0 1

সিলেটের ইফতারে আকর্ষণ পাতলা খিচুড়ি

সিলেট ব্যুরো ৩:২১ পূর্বাহ্ণ, মে ১৬, ২০১৯

সিলেটের ইফতারে আকর্ষণ পাতলা খিচুড়ি

রমজানে সিলেট অঞ্চলের ইফতারের প্রধান আকর্ষণ পাতলা খিচুড়ি। চাল, ডালের সাথে পেঁয়াজ, মরিচ আর সামান্য তেলে তৈরি এ উপাদানটি সহজপাচ্য হওয়ায় প্রতি পরিবারের ইফতারের অন্যতম অনুসঙ্গ এটি।

পাতলা খিচুড়ির পাশাপাশি পোলাও এবং আখনির পাশাপাশি খেজুর, কাবাব, পেঁয়াজু, ছোলা আর জিলাপীর উপস্থিতিও ইফতারের আকর্ষণ বাড়িয়ে তোলে। বাসাবাড়ির পাশাপাশি ইফতারির বাজারেও পাতলা খিচুড়ির চাহিদা তুঙ্গে।

 

 

রমজান মানেই বাঙালির রসনা বিলাসে নিত্যনতুন আইটেমের ছড়াছড়ি। ভাজাপোড়ার পাশাপাশি ফলাফলাদিতে ভরে উঠে ইফতারের টেবিল। সারাদেশেই ইফতারের প্রধান উপকরণ খেজুর হলেও সিলেটে এর পাশাপাশি স্থান করে নিয়েছে পাতলা খিচুড়ি।

সিলেট অঞ্চলের রোজাদারদের ইফতারের প্রধান আকর্ষণ হচ্ছে পাতলা খিচুড়ি। পাশাপাশি রয়েছে পোলাও, গরুর মাংসের আখনি ও ভূনা খিচুড়ি।

চাল, ডাল, পেঁয়াজ, মরিচ ও ধনিয়াপাতা একসাথে উনুনে বসিয়ে রান্না করা হয় পাতলা খিচুড়ি। অল্প আঁচে সবগুলো উপকরণ একসাথে মিশিয়ে ভালো করে ঘুটতে হয়। খিচুড়ি সোনালী রং ধারণ করলে নামিয়ে পরিবেশন করা হয়।

স্থানীয়রা জানান, ইফতারে পাতলা খিচুড়ি স্বাস্থ্যসম্মত। সারাদিন রোজা রাখার পর সহজে হজমযোগ্য হিসেবে পাতলা খিচুড়ি হয়ে প্রধান ইফতারী। সারাদিন রোজা রেখে সন্ধ্যার ইফতারে পাতলা খিচুড়ি থাকলে শরীর ক্লান্ত হয় না। দ্রুত হজম হওয়ায়, কাজেও ব্যাঘাত ঘটে না রোজাদারদের। দীর্ঘদিন ধরে পাতলা খিচুড়ি সিলেট অঞ্চলে বহুল প্রচলিত হওয়ায়, তা ঐতিহ্যে রূপ নিয়েছে।

নগরীর উপশহরের সত্তোরোর্ধ ছমিরুন নেছা বলেন, সারাদিন রোজা রাখার পর পাতলা খিচুড়িই ভালো লাগে। বয়সের কারণে ইফতারে বিভিন্ন ফলফলাদিও ভালো লাগে না।

বড়বাজারের গৃহিণী রিনা বেগম বলেন, পাতলা খিচুড়িই ইফতারে সবচেয়ে বেশি চলে। পরিবারের সবাই, এ খিচুড়ির ভক্ত।

সিলেটের ইফতারের বাজারেও পাতলা খিচুড়ির চাহিদা তুঙ্গে। প্রতিকেজি স্থানভেদে ৭০ থেকে ১০০ টাকায় বিক্রি হচ্ছে। একেকটি দোকানে গড়ে ৩০ কেজি পাতলা খিচুড়ি বিক্রি হচ্ছে। এছাড়া সমানতালে বিক্রি হচ্ছে ভূনা খিচুড়ি ও গরুর মাংসের আখনি।

নগরীর উপশহরের ফিজা’র বিক্রয়কর্মী বলেন, আখনি পোলাও যেমন চলে, তার সাথে পাল্লা দিয়ে সিলেটে চলছে পাতলা খিচুড়ি। এ খিচুড়ির চাহিদাও প্রচুর। বেশ বিক্রিও হচ্ছে।

নগরীর জিন্দাবাজারের ভোজনবাড়ি রেস্টুরেন্টের এক বিক্রয়কর্মী জানান, প্রতিকেজি পাতলা খিচুড়ি ৭০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। ক্রেতাদের চাহিদার শীর্ষে রয়েছে পাতলা খিচুড়ি।

এ ব্যাপারে ডা. আতিকুর রহমান জানান, রমজানে সারাদিন অভুক্ত থাকার পর খিচুড়ির মতো নরম খাবার খাওয়া স্বাস্থ্যের জন্য উপকারী। ভাজাপোড়া না খেয়ে রমজানে ইফতারিতে খিচুড়ি অ্যাসিডিটি, হজমের সমস্যা কিংবা বুক জ্বালাপোড়ার সমস্যা দুর করে।

এআরই

 

সিলেট: আরও পড়ুন

আরও