সিলেটে নতুন কারাগারে বন্দি স্থানান্তর শুরু

ঢাকা, ২৪ জুন, ২০১৯ | 2 0 1

সিলেটে নতুন কারাগারে বন্দি স্থানান্তর শুরু

সিলেট ব্যুরো ১০:১৬ পূর্বাহ্ণ, জানুয়ারি ১১, ২০১৯

সিলেটে নতুন কারাগারে বন্দি স্থানান্তর শুরু

প্রায় ২২৯ বছর পর নতুন ঠিকানায় যাত্রা শুরু করেছে সিলেট কেন্দ্রীয় কারাগার। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে উদ্বোধনের ৩ মাস পর শুক্রবার ভোর ৬টা থেকে শুরু হয় বন্দি স্থানান্তর। কঠোর নিরাপত্তা ব্যবস্থার মধ্য দিয়ে শুরু হওয়া বন্দি স্থানান্তর শনিবার পর্যন্ত চলবে।

সিলেট কেন্দ্রীয় কারাগারের বন্দি স্থানান্তরকে কেন্দ্র করে ভোর থেকেই র‌্যাব ও পুলিশ সদস্যরা অবস্থান নেয় সিলেটের পুরাতন ও নবনির্মিত কারাগারের আশপাশে। বাড়ানো হয় নিরাপত্তা। স্থানান্তরের কারণে তিন দিন কারাগারে বন্দিদের সঙ্গে স্বজনদের সাক্ষাৎ বন্ধ রাখার নোটিশ জারি করেছে কারা কর্তৃপক্ষ।

বন্দি স্থানান্তরের বিষয়টি স্পর্শকাতর দাবি করে সিলেট কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার আবদুল জলিলসহ দায়িত্বশীল কর্মকর্তারা গণমাধ্যমের সাথে কথা বলেননি।

তবে তারা জানান, স্থানান্তর প্রক্রিয়া সম্পন্ন হলে প্রেস বিজ্ঞপ্তি কিংবা প্রেস ব্রিফিং করে বিষয়টি সবাইকে জানানো হবে।

১৭৮৯ সালে ব্রিটিশ ঔপনিবেশিক শাসনামলে সিলেটের ধোপাদিঘীরপাড়ে ২৪ দশমিক ৬৭ একর জমির ওপর নির্মাণ করা হয়েছিল সিলেট জেলা কারাগার। ১৯৯৭ সালে এটি সিলেট কেন্দ্রীয় কারাগারের মর্যাদা পায়। তখন এর ধারণ ক্ষমতা দাঁড়ায় ১ হাজার ২১০ জনে।

দুই হাজার বন্দির ধারণ ক্ষমতাসম্পন্ন ২৭০ কোটি টাকা ব্যয়ে নবনির্মিত সিলেট কেন্দ্রীয় কারাগারটি গত বছরের ১ নভেম্বর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ডিএস/আরপি

 

সিলেট: আরও পড়ুন

আরও