পোস্টারে ঢাকা সিলেটের আকাশ (ভিডিও)

ঢাকা, মঙ্গলবার, ১৩ নভেম্বর ২০১৮ | ২৯ কার্তিক ১৪২৫

পোস্টারে ঢাকা সিলেটের আকাশ (ভিডিও)

দিপু সিদ্দিকী, সিলেট ৭:৫৭ অপরাহ্ণ, জুলাই ১১, ২০১৮

সিলেট সিটি করপোরেশন নির্বাচনকে কেন্দ্র করে সিলেট নগরী সেজেছে সাদাকালো পোস্টারে। দেয়ালে দেয়ালে যেমন মেয়র, কাউন্সিলর ও নারী কাউন্সিলরদের পোস্টার তেমনি টানানো হয়েছে খুঁটিতে খুঁটিতে। আর নগরীর প্রাণকেন্দ্র জিন্দাবাজার, বন্দরবাজারে রাস্তার এপাশ-ওপাশ ছড়িয়ে টানানো পোস্টারের ভিড়ে আকাশের দেখা পাওয়া ভার। পাশাপাশি নগরীর প্রতিটি মোড় ও পাড়া-মহল্লায় প্রার্থীর কর্মী-সমর্থকের আনাগোনায় পোস্টারে পোস্টারে ছেয়ে গেছে নগরী।

সরেজমিন দেখা গেছে, নগরীর গুরত্বপূর্ণ সড়ক, প্রতিটি মোড়, বিদ্যুতের খুঁটিসহ বাসা-বাড়ি ও বিভিন্ন প্রতিষ্ঠানের দেয়ালে সাঁটানো হয়েছে মেয়র কাউন্সিলরদের পোস্টার। এছাড়াও বিভিন্ন উন্নয়নমূলক স্লোগান সংবলিত ব্যানারও শোভা পাচ্ছে বিভিন্ন স্থানে। এ যেন উৎসবের নগরীতে পরিণত হয়েছে সিলেট।

জানা গেছে, সিসিক নির্বাচনে এবার চূড়ান্ত ভোটযুদ্ধে নেমেছেন ১৯৬ প্রার্থী। এর মধ্যে মেয়র পদে ৭ জন, কাউন্সিলর পদে ১২৭ জন, সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ৬২ জন।

সরেজমিনে দেখা গেছে, সিসিকের ২৭টি প্রতিটি পাড়া-মহল্লার পোস্টারে ছেয়ে। মেয়রসহ কাউন্সিলর প্রার্থীদের কর্মী-সমর্থকরা রাতভর কাজ করে পোস্টার-ব্যানার লাগিয়েছেন। ভোর হতে না হতেই এ যেন অন্য নগরীতে পরিণত হয়ে যায় সিলেট।

এছাড়া প্রতীক পেয়ে মাইকিং করে চষে বেড়াচ্ছেন প্রার্থীর কর্মীরা। বিভিন্ন ধরনের নির্বাচনী গান ও প্রার্থীর সফলতা নিয়ে প্রচরণা চালিয়ে যাচ্ছেন তারা।   

এদিকে, প্রতীক পেয়েই নেতাকর্মীদের নিয়ে গণসংযোগে নেমেছেন ১৪ দলের মেয়রপ্রার্থী মহানগর আওয়ামী লীগ সভাপতি বদরউদ্দিন আহমদ কামরান এবং বিএনপির প্রার্থী সদ্য সাবেক মেয়র সিলেট মহানগর বিএনপির সাবেক সভাপতি আরিফুল হক চৌধুরী, বিএনপি থেকে বরখাস্ত হওয়া বিদ্রোহী প্রার্থী বদরুজ্জামান সেলিম ও নাগরিক ফোরাম মনোনীত প্রার্থী অ্যাডভোকেট এহসানুল মাহবুব জুবায়ের।

এছাড়াও বসে নেই অন্য মেয়র প্রার্থী এবং কাউন্সিলর প্রার্থীরা। প্রতীক পেয়ে আনুষ্ঠানিকভাবে নির্বাচনী কার্যালয় উদ্বোধন এবং গণসংযোগে নেমেছেন সকল প্রার্থী এবং তাদের সমর্থকরা। সমর্থকদের হাতে হাতে রয়েছে তাদের পছন্দের প্রার্থীর নির্বাচনী প্রচারণার লিফলেট। লিফলেটগুলো সমর্থকরা সাধারণ ভোটারদের মধ্যে ছড়িয়ে দিচ্ছেন।

নগরীর আবদুল গফুর ইসলামী আদর্শ উচ্চ বিদ্যালয় ও কলেজের শিক্ষক জামিল আহমদ বলেন, এক রাতের ব্যবধানে পাল্টে গেছে নগরীর চেহারা। পোস্টার ছাড়া নির্বাচনের আমেজ জমে না। অনেক স্থানে রাস্তায় আড়াআড়ি করে টানানো পোস্টারের কারণে আকাশ পর্যন্ত দেখা যায় না।

সিলেট সামাজিক আন্দোলনের সভাপতি নাজিম উদ্দিন টিপু বলেন, নগরীজুড়ে পোস্টারের কারণে চেহারা পাল্টে গেছে সিলেটের। উৎসবের আমেজ লেগেছে গোটা নগরীতে। প্রার্থী ও তাদের সমর্থকদের ভোট প্রার্থনা, গণসংযোগ আনন্দের মাত্রা বাড়িয়ে দিয়েছে।

সিসিকের এবারের নির্বাচন পূর্বের যেকোনো নির্বাচনের চেয়ে একটু বেশিই গুরুত্বপূর্ণ। কেননা এবারই প্রথমবারের মতো দলীয় প্রতীকে নির্বাচন হচ্ছে সিলেট সিটিতে। নির্বাচনী প্রচারণা চলবে আগামী ২৮ জুলাই রাত ১২টা পর্যন্ত। ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ৩০ জুলাই। 

ডিএস/এএল/