৪১৯ হজযাত্রী নিয়ে বাংলাদেশের প্রথম ফ্লাইট জেদ্দায়

ঢাকা, বুধবার, ১৩ নভেম্বর ২০১৯ | ২৯ কার্তিক ১৪২৬

৪১৯ হজযাত্রী নিয়ে বাংলাদেশের প্রথম ফ্লাইট জেদ্দায়

মোহাম্মদ ফিরোজ, সৌদি আরব ৪:১৬ অপরাহ্ণ, জুলাই ০৪, ২০১৯

৪১৯ হজযাত্রী নিয়ে বাংলাদেশের প্রথম ফ্লাইট জেদ্দায়

৪১৯ জন হজযাত্রী নিয়ে জেদ্দা কিং আব্দুল আজিজ আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছেছে বাংলাদেশের প্রথম ফ্লাইট বিজি-৩০০১।

বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল ১০টা ২৫ মিনিটে ফ্লাইটটি জেদ্দা কিং আব্দুল আজিজ আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন।

হজযাত্রীদের উষ্ণ অভ্যর্থনা জানান সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসিহ্। আরো উপস্থিত ছিলেন জেদ্দাস্থ বাংলাদেশ কনস্যুলেট জেনারেল এফএম বোরহান উদ্দিন, হজ কাউন্সিলর মাকসুদুর রহমান।

এসময় সৌদির ঊর্ধ্বতন কর্মকর্তাদের মধ্যে উপস্থিত ছিলেন হজ ব্যবস্থাপনার ডিরেক্টর জেনারেল ইঞ্জিনিয়ার মারওয়ান, সাউথ এশিয়ান হজ গ্রুপের চেয়ারম্যান ড. রাফাত বদর, শ্রম কাউন্সিলর আমিনুল ইসলাম, বাংলাদেশ বিমানের রিজিওনাল ম্যানেজার মোহাম্মদ আলী ওসমান নূর, ভিসা অ্যান্ড পাসপোর্ট কাউন্সিলর কামরুজ্জামান, জেদ্দা কনস্যুলেট কার্যালয় প্রধান মোস্তাফা জামিল খানসহ বাংলাদেশ কনস্যুলেটের কর্মকর্তা ও কর্মচারীগণ।

প্রথম ফ্লাইটে আসা হজযাত্রীদের বাংলাদেশ ও সৌদি মন্ত্রণালয়ের পক্ষ থেকে ফুল, জায়নামাজ, আতর এবং খেজুর দিয়ে বরণ করে নেন রাষ্ট্রদূত, কনসাল জেনারেল, হজ কাউন্সেলর এবং কনসুলেট ও সৌদি হজ অফিসের অন্য কর্মকর্তারা।

বাংলাদেশ হজ মিশন এবং মোয়াল্লেমের লোকজনের সহায়তায় হজযাত্রীরা জেদ্দা বিমানবন্দর থেকে মক্কায় পৌঁছাবেন।

চলতি বছর মোট সরকারি এবং বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন বাংলাদেশি হজ পালন করবেন। এরমধ্যে সরকারি ব্যবস্থাপনায় (ব্যালটি) ৭ হাজার ১৯৮ জন এবং বেসরকারি ৫৯৮টি এজেন্সির মাধ্যমে (ননব্যালটি) ১ লাখ ২০ হাজার হাজির হজ করার কথা রয়েছে।        

এবারে ৩২ দিনে ৩০৪টি ডেডিকেটেড ও ৬১টি শিডিউল ফ্লাইট পরিচালনা করবে বাংলাদেশ বিমান। ৪ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত প্রিহজ ১৮৯টি ফ্লাইট পরিচালনা করা হবে। (ডেডিকেটেড ১৫৭টি, সিডিউল৩২টি)।

এ বছরই প্রথম ঢাকা থেকে মদিনায় ১৮টি এবং মদিনা থেকে ঢাকা ১৫টি ফ্লাইট পরিচালনা করা হবে। এছাড়া চট্টগ্রাম থেকে ১৯টি, সিলেট থেকে জেদ্দা ৩টি, চট্টগ্রাম থেকে মদিনা ৭টি এবং ঢাকা থেকে জেদ্দা ১২৬টি ডেডিকেটেড হজ ফ্লাইট পরিচালনা করা হবে। বাকি ১২৬টি ফ্লাইট ঢাকা থেকে জেদ্দায় হজযাত্রীদের বহন করবেন বলে জানান বিমানের রিজিওনাল ম্যানেজার আলী ওসমান নূর।

হজ কনসাল মাকসুদুর রহমান জানান, বাংলাদেশ থেকে আসা সব হজযাত্রীর জন্য ইতোমধ্যে বাড়ি ভাড়াসহ হজ পালনের সব আয়োজন সম্পন্ন হয়েছে।

হাজীদের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে মেডিকেল টিম কাজ করবে বলেও জানান তিনি।

এর আগে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স বিজি- ৩০০১ বাংলাদেশ সময় সকাল ৭টায় ঢাকা শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে জেদ্দার উদ্দেশে ছেড়ে আসে।

সৌদি আরবের চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১০ আগস্ট (৯ জিলহজ) পবিত্র হজ অনুষ্ঠিত হবে বলে জানা গেছে।

এইচআর

 

সাফল্য: আরও পড়ুন

আরও