প্রফেসর গোলাম বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিলের সদস্য নির্বাচিত

ঢাকা, সোমবার, ১৪ অক্টোবর ২০১৯ | ২৯ আশ্বিন ১৪২৬

প্রফেসর গোলাম বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিলের সদস্য নির্বাচিত

পরিবর্তন প্রতিবেদক ১১:৫৭ অপরাহ্ণ, জুন ১৯, ২০১৯

প্রফেসর গোলাম বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিলের সদস্য নির্বাচিত

বিশিষ্ট শিক্ষাবিদ, ভেটেরিনারিয়ান প্রফেসর ড. মো. গোলাম শাহি আলম বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিল এর সদস্য সদস্য পদে আগামী ৪ বছরের জন্য নিয়োগ লাভ করেছেন।

১৮ জুন ২০১৯ তারিখে শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব জিন্নাত রেহানা স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানা যায়।

প্রফেসর ড. মো. গোলাম শাহি আলম ১৯৫২ সনের ২ ফেব্রুয়ারি ঝিনাইদহ জেলার শৈলকুপা উপজেলার সোন্দহ গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তার পিতা মরহুম গোলাম কিবরিয়া ও মাতা জনাবা আনোয়ারা বেগম।

প্রফেসর ড. মো. গোলাম শাহি আলম বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের গ্রাজুয়েট। তিনি সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের সাবেক ভাইস-চ্যান্সেলর এবং বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি অনুষদের অন্তর্গত সার্জারি ও অবস্টেট্রিক্স বিভাগের শিক্ষক হিসাবে কর্মরত ছিলেন এবং ২০১৭ সনে অবসর গ্রহণ করেন।

তিনি বর্তমানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে চুক্তিভিত্তিক শিক্ষক হিসাবে কর্মরত আছেন।

শিক্ষা জীবনে কৃতিত্বের অধিকারী প্রফেসর ড. মো. গোলাম শাহি আলম ১৯৭৪ সনে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি অনুষদ থেকে কৃতিত্বের সাথে ডিভিএম ডিগ্রী এবং ১৯৭৫ সালে এমএসসি ইন ভেট সায়েন্স ডিগ্রি লাভ করেন। পরবর্তীতে ইংল্যান্ডের ইউনিভার্সিটি অব লিভারপোল থেকে ১৯৮৫ সনে পিএইচ.ডি ডিগ্রি লাভ করেন পরবর্তীতে ইউনিভার্সিটি অব লন্ডন থেকে ১৯৯২ সনে পোস্ট ডক্টরাল সম্পন্ন করেন।

তিনি ১৯৭৮ সনে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি অনুষদের অন্তর্গত সার্জারি ও অবস্টেট্রিক্স বিভাগে লেকচারার হিসেবে যোগদান করেন। পরবর্তীতে ১৯৯৫ সনে প্রফেসর পদে উন্নীত হন।

কর্মজীবনে ড. আলম সার্জারি ও অবস্টেট্রিক্স বিভাগের প্রধান, বাকৃবি নিরাপত্তা কাউন্সিল এর চেয়ারম্যান, ভেটেরিনারি টিচিং হসপিটাল এর পরিচালক, হল প্রভোস্ট, কো-অর্ডিনেটর, উচ্চ শিক্ষা ও গবেষণা কমিটি, ভেটেরিনারি অনুষদের ডিন, সিন্ডিকেট সদস্যসহ বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন।

একজন নিবেদিত প্রাণ শিক্ষাবিদ মোঃ গোলাম শাহি আলম ২০০৩ সনে বাকৃবির মুক্তিযুদ্ধের পক্ষের শিক্ষক সংগঠন গণতান্ত্রিক শিক্ষক ফোরামের সাধারণ সম্পাদক, বাংলাদেশ বায়োক্যামিক্যাল সোসাইটি এর যুগ্ম সম্পাদক, বাকৃবি শিক্ষক সমিতির সহ-সভাপতি ও ভারপ্রাপ্ত সভাপতি এর দায়িত্ব পালন করেছেন।

এছাড়াও তিনি বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক পেশাগত সংগঠনের কার্যক্রমের সাথে জড়িত।

এআরই

 

সাফল্য: আরও পড়ুন

আরও