পুঁজিবাজারে বিনিয়োগে ৩৬২% মুনাফা

ঢাকা, রবিবার, ১৯ জানুয়ারি ২০২০ | ৬ মাঘ ১৪২৬

পুঁজিবাজারে বিনিয়োগে ৩৬২% মুনাফা

জাহিদ সুজন ৮:২৫ অপরাহ্ণ, জানুয়ারি ১২, ২০২০

পুঁজিবাজারে বিনিয়োগে ৩৬২% মুনাফা

নির্বাচনী হাওয়ায় ২০১৯ সালের জানুয়ারিতে সূচক ও লেনদেনের ব্যাপক উল্লম্ফন দেখেছে পুঁজিবাজারের বিনিয়োগকারীরা। কিন্তু জানুয়ারির শেষ সপ্তাহের দর পতন অব্যাহত ছিল বছরের বাকি ১১ মাস।

এরই ধারাবাহিকতায় ঢাকা স্টক এক্সচেঞ্জের বাজার মূলধন কমেছে ৪৮ হাজার কোটি টাকা। পাশাপাশি ডিএসই’র সার্বিক লেনদেন কমেছে প্রায় ২০ হাজার কোটি টাকা। কিন্তু এমন দর পতনের বাজারেও তালিকাভুক্ত কোম্পানিতে বিনিয়োগ করে সর্বোচ্চ ৩৬২ শতাংশ পর্যন্ত মুনাফা করেছে বিনিয়োগকারীরা।

তথ্য বিশ্লেষণে দেখা যায়, বিদায়ী বছরে ২৩৭ কার্যদিবসে ডিএসইতে বিনিয়োগকারীরা মোট ১ লাখ ১৩ হাজার ৮২১ কোটি ৮৮ লাখ টাকার লেনদেন করেছেন। যা দৈনিক গড় লেনদেনে দাঁড়িয়েছে ৪৮০ কোটি ২৬ লাখ টাকা।

জাতীয় নির্বাচনের বছর ২০১৮ সালেও ২৪২ কার্যদিবস লেনদেন হয়েছে। ওই সময় ডিএসইতে বিনিয়োগকারীরা ১ লাখ ৩৩ হাজার ৫৯১ কোটি ৩৩ লাখ টাকার লেনদেন করেছিলেন। দৈনিক গড় লেনদেন ছিল ৫৫২ কোটি ৩ লাখ টাকা।

বিদায়ী বছরে ডিএসইতে শুধু লেনদেন কমেনি, কমেছে সূচক-মূলধনও। কিন্তু এসময়ও তালিকাভুক্ত কয়েকটি কোম্পানি থেকে পর্যাপ্ত মুনাফা করেছে বিনিয়োগকারীরা।

বছরজুড়ে যে ১০ কোম্পানিতে সর্বোচ্চ মুনাফা করেছে বিনিয়োগকারীরা। কোম্পানিগুলো হলো- স্টান্ডার্ড সিরামিক, সমতা লেদার, প্রগতি ইন্স্যুরেন্স, বিকন ফার্মা, সোনার বাংলা ইন্স্যুরেন্স, ইউনাইটেড ইন্স্যুরেন্স, প্যারামাউন্ট ইন্স্যুরেন্স, প্রগ্রেসিভ লাইফ ইন্স্যুরেন্স, প্রিমিয়ার ইন্স্যুরেন্স ও গোল্ডেন হার্ভেস্ট এগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেড।  এখানে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে তালিকাভুক্ত কোম্পানিগুলোর শেয়ার দর হিসাব করা হয় নি।

স্টার্ন্ডাড সিরামিক

২০১৯ সমাপ্ত বছরে সিরামিক খাতের স্টান্ডার্ড সিরামিকের শেয়ারে বিনিয়োগ করে সর্বোচ্চ মুনাফা করেছে বিনিয়োগকারীরা। শুধু এ কোম্পানিটিতে বিনিয়োগ করে বিনিয়োগকারীরা ৩৬২ শতাংশ মুনাফা করেছে। ২০১৯ সালের পহেলা জানুয়ারি কোম্পানিটির শেয়ার দর ছিল ১৫১.৩ টাকা। ওই বছরের ১০ অক্টোবর কোম্পানিটির শেয়ার ৭৪০.৫ টাকায় স্থিতি পেয়েছিল। কিন্তু বছরান্তে অর্থাৎ ৩১ ডিস্বের কোম্পানিটির শেয়ার ৬৭৫.৪ টাকায় স্থিতি পেয়েছে।

সমতা লেদার

২০১৯ সমাপ্ত বছরে বিনিয়োগকারীদের দ্বিতীয় সর্বোচ্চ ক্যাপিটাল গেইনিং দিয়েছে চামড়া খাতের সমতা লেদার। গত বছর কোম্পানিটিতে বিনিয়োগ করে বিনিয়োগকারীরা সর্বোচ্চ ২৪০ শতাংশ মুনাফা করেছে। বছরের শেষ কার্যদিবসে কোম্পানিটির সমাপনী দর ছিল ১৬৮.২ টাকা।

২০১৯ সালের পহেলা জানুয়ারি কোম্পানিটির শেয়ার দর ছিল ৫২.৪ টাকা। কিন্তু ২২ ডিসেম্বর ১৮৬.৪ টাকায় লেনদেন হয়েছি।

প্রগতি ইন্স্যুরেন্স

বিমা খাতের প্রগতি ইন্স্যুরেন্সের শেয়ারে বিনিয়োগ করে ২০১৯ সালে বিনিয়োগকারীরা সর্বোচ্চ ১৯৫ শতাংশ মুনাফা করেছে। বছরের শেষ কার্যদিবসে কোম্পানিটির শেয়ার দর ছিল ৩৮.৫ টাকা।

যদিও ২০১৯ সালের পহেলা জানুয়ারি কোম্পানিটির শেয়ার দর ছিল ২৭.৫ টাকা। কিন্তু ২৬ সেপ্টেম্বর কোম্পানিটির শেয়ার সর্বোচ্চ ৪৪.৮০ টাকায় লেনদেন হতে দেখা গেছে।

এছাড়া বিকন ফার্মার শেয়ারে ১৯৫ শতাংশ, বিকন ফার্মার শেয়ারে ১৭৭ শতাংশ, সোনার বাংলা ইন্স্যুরেন্সের শেয়ারে ১৫৪ শতাংশ, ইউনাইটেড ইন্স্যুরেন্সে ১৪৭ শতাংশ, প্যারামাউন্ট ইন্স্যুরেন্সে ১৪৭ শতাংশ, প্রোগেসিভ লাইফ ইন্স্যুরেন্সের শেয়ারে ৯৫ শতাংশ, প্রিমিয়ার ইন্স্যুরেন্সের শেয়ারে ৯০ শতাংশ ও গোল্ডেন হার্ভেস এগ্রো ইন্ডাস্ট্রিজের শেয়ারে ৮৩ শতাংশ মুনাফা করেছে বিনিয়োগকারীরা।

জেডএস

 

শেয়ারবাজার: আরও পড়ুন

আরও