ডিএসইতে লেনদেন বাড়লেও সিএসইতে কমেছে

ঢাকা, রবিবার, ৮ ডিসেম্বর ২০১৯ | ২৩ অগ্রহায়ণ ১৪২৬

ডিএসইতে লেনদেন বাড়লেও সিএসইতে কমেছে

পরিবর্তন প্রতিবেদক ৫:৪৩ অপরাহ্ণ, ডিসেম্বর ০১, ২০১৯

ডিএসইতে লেনদেন বাড়লেও সিএসইতে কমেছে

সপ্তাহের প্রথম কার্যদিবসে দিনের শুরু থেকে সূচকের মিশ্র প্রবণতা থাকলেও দিনশেষে প্রধান মূল্যসূচক বেড়েছে। তবে এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লেনদেন বাড়লেও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) লেনদেন কমেছে।

রোববার দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক মূল্যসূচক বেড়েছে ২৭.৩৭ পয়েন্ট। এদিন ডিএসইতে ৫২১ কোটি ৬৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্য সূচক বেড়েছে ৩৮.৭৩ পয়েন্ট। এসময় সিএসইতে ২৫ কোটি টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

ডিএসই ও সিএসই’র বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

বাজার পর্যালোচনায় দেখা গেছে, ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানি ও ফান্ডগুলোর মধ্যে দর বেড়েছে ১৬৬টির, দর কমেছে ১৫০টির ও দর অপরিবর্তিত ছিল ৩৭টি প্রতিষ্ঠানের।

এসময় ডিএসইতে ২৪ কোটি ২৭ লাখ ১ হাজার ৫০০টি শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

দিনশেষে ডিএসইতে ৫২১ কোটি ৬৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। এর আগের কার্যদিবসে ডিএসইতে ৪৩০ কোটি ২০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

লেনদেন শেষে ডিএসই’র সার্বিক মূল্য সূচক ডিএসইক্স আগের কার্যদিবসের তুলনায় ২৭.৩৭ পয়েন্ট বেড়েছে।

এসময় শরীয়াহ্ভিত্তিক কোম্পানিগুলোর মূল্য সূচক ডিএসইএস কমেছে ৪.৫৩ পয়েন্ট ও ডিএস-৩০ সূচক কমেছে ২.৮৭ পয়েন্ট।

দিনশেষে ডিএসইতে টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে লাফার্জ হোলসিম বাংলাদেশ। কোম্পানিটির ২৮ কোটি ৩৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

টার্নওভার তালিকায় দ্বিতীয় অবস্থানে ছিল ফরচুন সুজ, কোম্পানিটির ১৫ কোটি ২২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৪ কোটি ৫৪ লাখ টাকার শেয়ার লেনদেনের মধ্যে দিয়ে টার্নওভারে তৃতীয় অবস্থানে ছিল ইউনাইটেড ফাইন্যান্স।

এছাড়াও টার্নওভার তালিকায় ছিল প্যারামাউন্ট ইন্স্যুরেন্স, লংকা বাংলা ফাইন্যান্স, ডাচ-বাংলা ব্যাংক, সুহৃদ ইন্ডাস্ট্রিজ, বিকন ফার্মা, প্রিমিয়ার ব্যাংক ও বেক্সিমকো।

এদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হওয়া কোম্পানি ও ফান্ডগুলোর মধ্যে দর বেড়েছে ১২৯টির, দর কমেছে ৯৮টির ও অপরিবর্তিত ছিল ২১টির। এসময় সিএসইতে ২৫ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। এর আগের কার্যদিবসে সিএসইতে ২৫ কোটি ৭৫ লাখ টাকার লেনদেন হয়েছিল।

দিনশেষে সিএসই’র সাধারণ মূল্য সূচক আগের কার্যদিবসের তুলনায় ৩৮.৭৩ পয়েন্ট বেড়েছে। এসময় টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে লার্ফাজহোলসিম বাংলাদেশ, কোম্পানিটির ১ কোটি ৮৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

জেডএস/এমএফ

 

শেয়ারবাজার: আরও পড়ুন

আরও