ডিএসইতে লেনদেন কমলেও সিএসইতে বেড়েছে

ঢাকা, বুধবার, ১৩ নভেম্বর ২০১৯ | ২৯ কার্তিক ১৪২৬

ডিএসইতে লেনদেন কমলেও সিএসইতে বেড়েছে

পরিবর্তন প্রতিবেদক ৩:৩৫ অপরাহ্ণ, নভেম্বর ০৭, ২০১৯

ডিএসইতে লেনদেন কমলেও সিএসইতে বেড়েছে

সপ্তাহের শেষ কার্যদিবসে (বৃহস্পতিবার) ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক লেনদেন কমলেও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে। তবে, দিনশেষে দেশের উভয় স্টক এক্সচেঞ্জের মূল্যসূচক কমেছে।

বৃহস্পতিবার দিনশেষে ডিএসই’র সার্বিক মূল্যসূচক বেড়েছে ১৭.২১ পয়েন্ট। এদিন ডিএসইতে ৩৬৭ কোটি ৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্য সূচক বেড়েছে ২১.৮২ পয়েন্ট। এসময় সিএসইতে ৯০ কোটি ৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। ডিএসই ও সিএসই’র বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানি ও ফান্ডগুলোর মধ্যে দর বেড়েছে ১৬৪টির, দর কমেছে ১১৫টির ও দর অপরিবর্তিত ছিল ৫১টি প্রতিষ্ঠানের। এসময় ডিএসইতে ১২ কোটি ৮৯ লাখ ১৬ হাজার ৬০২টি শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। দিনশেষে ডিএসইতে ৩৬৭ কোটি ৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

লেনদেন শেষে ডিএসই’র সার্বিক মূল্য সূচক ডিএসইক্স আগের কার্যদিবসের তুলনায় ১৭.২১ পয়েন্ট বেড়েছে। এসময় শরীয়াহ্ ভিত্তিক কোম্পানিগুলোর মূল্য সূচক ডিএসইএস বেড়েছে ০.২৪ পয়েন্ট ও ডিএস-৩০ সূচক বেড়েছে ৩.৭১ পয়েন্ট।

দিনশেষে ডিএসইতে টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে ন্যাশনাল টিউবস। কোম্পানিটির ১৯ কোটি ৪৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। টার্নওভার তালিকায় দ্বিতীয় অবস্থানে ছিল সোনার বাংলা ইন্স্যুরেন্স, কোম্পানিটির ১৪ কোটি ৬৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১১ কোটি ২৮ লাখ টাকার শেয়ার লেনদেনের মধ্যে দিয়ে টার্নওভারে তৃতীয় অবস্থানে ছিল ফরচুন সুজ।

এছাড়াও টার্নওভার তালিকায় ছিল বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস, সিলভা ফার্মা, রেনেটা, স্কয়ার ফার্মা, স্টান্ডার্ড সিরামিক, সুহৃদ ইন্ডাস্ট্রিজ ও ওয়াটা কেমিক্যালস।

এদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হওয়া কোম্পানি ও ফান্ডগুলোর মধ্যে দর বেড়েছে ১২৭টির, দর কমেছে ৭৩টির ও অপরিবর্তিত ছিল ৩৯টির। এসময় কোম্পানিটির ৯০ কোটি ৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। এর আগের কার্যদিবসে সিএসইতে ১৯ কোটি টাকার লেনদেন হয়েছিল।

দিনশেষে সিএসই’র সাধারণ মূল্য সূচক আগের কার্যদিবসের তুলনায় ২১.৮২ পয়েন্ট বেড়েছে। এসময় টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে অলেম্পিক ইন্ডাস্ট্রিজ, কোম্পানিটির ৭৬ কোটি ৯৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

জেডএস

 

শেয়ারবাজার: আরও পড়ুন

আরও