লোকসান থেকে মুনাফায় ন্যাশনাল টিউবস

ঢাকা, বুধবার, ১৩ নভেম্বর ২০১৯ | ২৯ কার্তিক ১৪২৬

লোকসান থেকে মুনাফায় ন্যাশনাল টিউবস

পরিবর্তন প্রতিবেদক ২:১৭ অপরাহ্ণ, নভেম্বর ০৭, ২০১৯

লোকসান থেকে মুনাফায় ন্যাশনাল টিউবস

টানা ৩ বছরে লোকসানে থাকার পর চলতি অর্থবছরের (২০১৯-২০) প্রথম প্রান্তিকে মুনাফায় ফিরেছে প্রকৌলশ খাতের তালিকাভুক্ত রাষ্ট্রায়ত্ব প্রতিষ্ঠান ন্যাশনাল টিউবস। প্রকাশিত প্রতিবেদন অনুাযায়ী, ৩১ সেপ্টেম্বর ২০১৯ শেষে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.১৭ টাকা। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, সর্বশেষ ২০১৫-১৬ অর্থবছরে মুনাফা করে ন্যাশনাল টিউবস। ওই বছর কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছিল ০.০৩ টাকা। পরবর্তী ২০১৬-১৭ অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান হয়েছিল ২.৮৬ টাকা। ২০১৭-১৮ অর্থবছরে লোকসানের মাত্র সামান্য কমলেও এসময় শেয়ার প্রতি লোকসান হয়েছিল ২.০৫ টাকা।

এদিকে, সদ্য সমাপ্ত ২০১৮-১৯ অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান হয়েছে ০.১৬ টাকা। কিন্তু নতুন অর্থবছরের প্রথম প্রান্তিকে অর্থাৎ জুলাই-সেপ্টেম্বর’১৯ শেষে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.১৭ টাকা।

লোকসানে থাকলেও ২০১৭-১৮ অর্থবছর ব্যতিত প্রত্যেক বছরেই বিনিয়োগকারীদের জন্য ডিভিডেন্ড ঘোষণা করেছে ন্যাশনাল টিউবস। প্রত্যেক বছরেই কোম্পানিটি নিজেদের রিজার্ভ থেকে ডিভিডেন্ড ঘোষণা করেছে।

তথ্য বিশ্লেষণে দেখা যায়,  চলতি অর্থ বছরের প্রথম প্রান্তিকে ন্যাশনাল টিউবসের শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.১৭ টাকা হলেও গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি লোকসান ছিল ০.৭২ টাকা।

এদিকে, প্রথম প্রান্তিক শেষে কোম্পানিটির শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) হয়েছে ০.০৪ টাকা। গত অর্থবছরের একই সময়ে যার পরিমাণ ছিল ০.৪৬ টাকা (নেগেটিভ)।

এছাড়া, ৩০ সেপ্টেম্বর, ২০১৯ শেষে কোম্পানির শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ১৭৫.৪৭ টাকা।

ডিএসই’র ওয়েবসাইট সূত্রে জানা যায়, ১৯৮৯ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয় ন্যাশনাল টিউবস। ‘এ’ ক্যাটাগরির আওতাভুক্ত কোম্পানিটির অনুমোদিত মূলধন ১০০ কোটি টাকা। পরিশোধিত মূলধন ৩১ কোটি ৬৫ লাখ ৬০ হাজার টাকা।

বুধবার দিনশেষে কোম্পানিটির সমাপনী বাজার দর ছিল ১৫৮.৪০ টাকা। বিগত এক বছরে কোম্পানিটির শেয়ার সর্বনিম্ন ৯৮.৩০ টাকা থেকে সর্বোচ্চ ২০৫.৯০ টাকায় লেনদেন হতে দেখা গেছে।

জেডএস

 

শেয়ারবাজার: আরও পড়ুন

আরও