আইপিও শেয়ার লেনদেনের শুরু থেকে সার্কিট ব্রেকার

ঢাকা, বুধবার, ১৩ নভেম্বর ২০১৯ | ২৯ কার্তিক ১৪২৬

আইপিও শেয়ার লেনদেনের শুরু থেকে সার্কিট ব্রেকার

পরিবর্তন প্রতিবেদক ৫:২১ অপরাহ্ণ, নভেম্বর ০৫, ২০১৯

আইপিও শেয়ার লেনদেনের শুরু থেকে সার্কিট ব্রেকার

প্রাথমিক গণ প্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজারের তালিকাভুক্ত কোম্পানিগুলোর শেয়ার উচ্চ মূল্যে বিক্রয় করে মুনাফা হাতিয়ে নেয় আইপিও শিকারীরা। কিন্তু প্রথম দিনের দর ধরে রাখতে না পারায় লোকসান গুনে সেকেন্ডারি মার্কেটের বিনিয়োগকারীরা। আর সেই সুযোগ পাচ্ছেন না আইপিও বিজয়ীরা। এখন থেকে স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত নতুন শেয়ার বা সিকিউরিটিজ লেনদেনের শুরুর দিন থেকে সার্কিট ব্রেকার কার্যকর হবে।

মঙ্গলবার বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৭০৪তম নিয়মিত সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সাইফুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, লেনদেনের প্রথম দিকে নতুন তালিকাভুক্ত শেয়ারের উচ্চমূল্য থাকায় এনআরবি কোটাসহ লটারিতে প্রাপ্ত বিনিয়োগকারীগণ প্রাথমিক শেয়ারসমূহে উচ্চমূল্যে বিক্রি করে বাজার থেকে বেরিয়ে যান। পরবর্তীতে নতুন তালিকাভুক্ত শেয়ার তার প্রথম দিনের উচ্চ মূল্য ধরে রাখতে পারেন না। ফলে সাধারণ বিনিয়োগকারীরা ক্ষতিগ্রস্ত হয় ও সূচকের ওপর ঋণাত্মক প্রভাব পড়ে এবং বাজার তার স্বাভাবিক গতি হারায়।

এ অবস্থায় ডিএসই’র প্রস্তাবনার পরিপ্রেক্ষিতে স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত নতুন শেয়ার বা সিকিউরিটিজ লেনদেনের শুরুর দিন থেকে সার্কিট ব্রেকারের আওতায় থাকবে। প্রথম দিন ইস্যুমূল্যে ৫০% এবং দ্বিতীয় দিন (লেনদেনকৃত শেয়ারের রেফারেন্স মূল্য/বিগত দিনের সমাপ্ত মূল্য/ সমন্বিত প্রারম্ভিক মূল্য) এর ওপর ৫০% হারে সার্কিট ব্রেকার প্রযোজ্য হবে। পরবর্তীতে তৃতীয় লেনদেনের তারিখ হতে স্বাভাবিক হারে সার্কিট ব্রেকার প্রযোজ্য হবে।

জেডএস/

 

শেয়ারবাজার: আরও পড়ুন

আরও