তিন কার্যদিবস পর সূচকের উত্থান

ঢাকা, বুধবার, ১৩ নভেম্বর ২০১৯ | ২৯ কার্তিক ১৪২৬

তিন কার্যদিবস পর সূচকের উত্থান

পরিবর্তন প্রতিবেদক ৪:৩৫ অপরাহ্ণ, অক্টোবর ৩০, ২০১৯

তিন কার্যদিবস পর সূচকের উত্থান

টানা তিন কার্যদিবসে দর পতনের পর বুধবার ঘুরে দাঁড়িয়েছে পুঁজিবাজার। দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক মূল্যসূচক বেড়েছে ১২.৪৫ পয়েন্ট। এসময় ডিএসইতে ৩৪৭ কোটি ২৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক সিএসসিএক্স সূচক বেড়েছে ৫৪.৭৯ পয়েন্ট। এদিন সিএসইতে ৫৪ কোটি ৭৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। ডিএসই ও সিএসই’র বাজার বিশ্লেষণ করে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, ডিএসইতে লেনদেন হওয়া ৩৫২টি কোম্পানি ও ফান্ডের মধ্যে দর বেড়েছে ২০৪টির, কমেছে ১০৫টির এবং অপরিবর্তিত ছিল ৪৩টি প্রতিষ্ঠানের। এসময় ডিএসইতে ১১ কোটি ১৪ লাখ ৯০ হাজার ৩৪টি শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

এদিন ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ১২.৪৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৬৮৩ পয়েন্টে স্থিতি পেয়েছে। এসময় শরীয়াহ্ ভিত্তিক কোম্পানিগুলোর মূল্যসূচক ডিএসইএস সূচক ৪.৬৮ পয়েন্ট বাড়লেও ডিএস-৩০ সূচক ৪.০২ পয়েন্ট কমেছে।

দিনশেষে ডিএসইতে ৩৪৭ কোটি ২৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৩৫৮ কোটি ১৮ লাখ টাকার।

দিনশেষে ডিএসইতে টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে স্টাইল ক্রাফট। এদিন কোম্পানিটির ২৬ কোটি ৭৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে ছিল ন্যাশনাল টিউবস, কোম্পানিটির ১২ কোটি ৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে এবং ১০ কোটি ৪৮ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে এসেছে স্টান্ডার্ড সিরামিক।

ডিএসইর টার্নওভার তালিকায় থাকা অন্যান্য কোম্পানিগুলো হলো-মুন্নু জুট স্টাফলার্স, সোনার বাংলা ইন্স্যুরেন্স, মুন্নু সিরামিক, জেএমআই সিরিঞ্জ, ওয়াটা কেমিক্যাল, নর্দান ও প্রিমিয়ার ব্যাংক।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক সিএসসিএক্স এদিন ৫৪.৭৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৮ হাজার ৬৮১ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৪৩টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৫৮টির, কমেছে ৫৯টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬টির দর। দিনশেষে সিএসইতে ৫৪ কোটি ৭৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

জেডএস

 

শেয়ারবাজার: আরও পড়ুন

আরও