বিবিএস ক্যাবলসের মুনাফার ৮৯ শতাংশ রিজার্ভে, হতাশ বিনিয়োগকারী

ঢাকা, বুধবার, ১৩ নভেম্বর ২০১৯ | ২৯ কার্তিক ১৪২৬

বিবিএস ক্যাবলসের মুনাফার ৮৯ শতাংশ রিজার্ভে, হতাশ বিনিয়োগকারী

পরিবর্তন প্রতিবেদক ১২:২৯ অপরাহ্ণ, অক্টোবর ২৪, ২০১৯

বিবিএস ক্যাবলসের মুনাফার ৮৯ শতাংশ রিজার্ভে, হতাশ বিনিয়োগকারী

পুঁজিবাজারের প্রকৌশল খাতের তালিকাভুক্ত বিবিএস ক্যাবলস ৩০ জুন সমাপ্ত অর্থবছরের ডিভিডেন্ড ঘোষণা করেছে। সমাপ্ত অর্থবছরে কোম্পানিটি ১০ শতাংশ ক্যাশ ও ১০ শতাংশ স্টক ডিভিডেন্ড প্রদানের সিদ্ধান্ত নিয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) ৯.১৭ টাকা। অর্থাৎ মুনাফার ১০.৯০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড হিসাবে বিনিয়োগকারীদের মধ্যে বন্টনের সিদ্ধান্ত নিয়েছে কোম্পানিটি। বাদবাকি ৮৯.০৯ শতাংশ রিজার্ভে সংরক্ষণ করবে বিবিএস ক্যাবলস।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, অব্যাহত দর পতনে ক্যাপিট্যাল গেইনিং করতে পারছে না পুঁজিবাজারের বিনিয়োগকারীরা। পাশাপাশি তালিকাভুক্ত কোম্পানিগুলোর উদ্যোক্তা-পরিচালকদের রিজার্ভ সংরক্ষণের মানষিকতার কারণে ডিভিডেন্ড গেইনিংও করতে পারছে না বিনিয়োগকারীরা।যার কারনে কোম্পানিটির সাথে সংশ্লিষ্ট বিনিয়োগকারীরা হতাশ হয়েছে।

তথ্যানুসন্ধানে জানা যায়, বিগত ৯ মাস যাবত দর পতন অব্যাহত রয়েছে পুঁজিবাজারে। অব্যাহত দর পতনে শেয়ার দর হারিয়েছে পুঁজিবাজারের সিংহভাগ কোম্পানি। বিবিএস ক্যাবলস এর বাহিরে নয়।

সর্বশেষ ৫২ সপ্তাহে কোম্পানিটির শেয়ারের সর্বোচ্চ দর ছিল ১২৯.৫০ টাকা। বুধবার ডিভিডেন্ড ঘোষণার দিন কোম্পানিটির সমাপনী শেয়ার দর ছিল ৭৩.৫০ টাকা। অর্থাৎ বিগত ১ বছরের মধ্যে কোম্পানিটি প্রায় ৫০ শতাংশ দর হারিয়েছে। যার কারণে ক্যাপিটাল গেইন করতে পারে নি বিনিয়োগকারীরা।

এদিকে, ৩০ জুন ২০১৮ সমাপ্ত অর্থবছরে ১০ শতাংশ ক্যাশ ও ১৫ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করছে কোম্পানিটি। কিন্তু সদ্য সমাপ্ত অর্থবছর অর্থাৎ ৩০ জুন ২০১৯ অর্থবছরে কোম্পানিটির মুনাফার উল্লম্ফন হলেও বছরান্তে ডিভিডেন্ড ঘোষণা কমেছে।

কোম্পানির শেয়ার প্রতি নিট সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২৯.৪৫ টাকা এবং শেয়ার প্রতি কার্যকরি নগদ অর্থ প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ৫.৮১ টাকা।

আগামী ২১ ডিসেম্বর, সকাল ১১টায়, কোম্পানির ফ্যাক্টরি প্রাঙ্গনে বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এ সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামি ২১ নভেম্বর।

জানা যায়, ডিভিডেন্ড ঘোষণা হওয়ার পর আজ (বৃহস্পতিবার) সকাল থেকে বিবিএস ক্যাবলসের শেয়ারের বিক্রয় চাপ অব্যাহত আছে। লেনদেন শুরুর পর বিক্রয় চাপে কোম্পানিটির শেয়ার বিগত ১ বছরের মধ্যে সর্বনিম্ন ৭০ টাকায় স্থিতি পেয়েছিল।

দুপুর সোয়া ১১ টায় কোম্পানিটির শেয়ার ২.৯৯ শতাংশ বা ২.২ টাকা কমে সর্বশেষ ৭১.৩০ টাকায় লেনদেন হতে দেখা গেছে।

লংকাবাংলা সিকিউরিটিরিজের বিনিয়োগকারী আনিসউজ্জামান পরিবর্তন ডটকমকে বলেন, পুঁজিবাজারের ব্যাপক দর পতনে বিনিয়োগকারীদের পোর্টফলিও’র ৩৫ থেকে ৪০ শতাংশ হারিয়ে গেছে। মার্জিন ঋণধারীদের অবস্থা আরো খারাপ। এমন পরিস্থিতিতে বাজারের ব্যবসাসফল কোম্পানিগুলো নাম মাত্র ডিভিডেন্ড ঘোষণা করায় হতাশ হচ্ছে বিনিয়োগকারীরা।

তিনি বলেন, বিনিয়োগকারীরা ক্যাপিটাল গেইনিং করতে পারছে না, ডিভিডেন্ড গেইনিংও না করতে পারলে মৌলভিত্তির কোম্পানিতে বিনিয়োগ করে লাভ কি?

জেডএস

 

শেয়ারবাজার: আরও পড়ুন

আরও