বন্ধ হচ্ছে ভুয়া বিও অ্যাকাউন্ট

ঢাকা, বুধবার, ১৩ নভেম্বর ২০১৯ | ২৯ কার্তিক ১৪২৬

বন্ধ হচ্ছে ভুয়া বিও অ্যাকাউন্ট

পরিবর্তন প্রতিবেদক ৯:৪১ অপরাহ্ণ, অক্টোবর ২১, ২০১৯

বন্ধ হচ্ছে ভুয়া বিও অ্যাকাউন্ট

একই জাতীয় পরিচয়পত্র, মোবাইল নাম্বার এবং ব্যাংক হিসাব ব্যবহার করে খোলা বিভিন্ন বেনিফিশিয়ারি ওনার (বিও) অ্যাকাউন্ট বন্ধের সময়সীমা শেষ হয়েছে আজ (২১ অক্টোবর)।

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৬৯৪তম সভায় ভুয়া বিও অ্যাকাউন্ট বন্ধের সিদ্ধান্ত নেয়া হয়।

জানা গেছে, একই জাতীয় পরিচয়পত্র, মোবাইল নাম্বার এবং ব্যাংক হিসাব ব্যবহার করে খোলা বিভিন্ন বিও হিসাব বন্ধের জন্য ২০ জুন এক সার্কুলারের মাধ্যমে এ সমস্যা সমাধানের জন্য নির্দেশ প্রদান করে নিয়ন্ত্রক সংস্থা। এই সার্কুলারের সময় ২১ জুলাই শেষ হয়।

কিন্তু ডিএসই ব্রোকার্স এসোসিয়েশনের আবেদনের প্রেক্ষিতে এই সময় সীমা ২১ অক্টোর ২০১৯ পর্যন্ত বাড়ানো হয়েছে। আজ (২১ অক্টোবর) নিয়ন্ত্রক সংস্থার বর্ধিত এ সময় শেষ হয়।

পুঁজিবাজার সংশ্লিষ্টরা বলছেন, প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) অধিক আবেদন ও মুনাফার আশায় একটি বেশকিছু সংঘবদ্ধ গ্রুপ একই জাতীয় পরিচয়পত্র, মোবাইল নাম্বার এবং ব্যাংক হিসাব ব্যবহার করে একাধিক বিও অ্যাকাউন্ট খুলেছে। নিয়ন্ত্রক সংস্থার এমন পদক্ষপে মুনাফা লোভী চক্রটি পুঁজিবাজার থেকে অবৈধ ফায়দা হাসিলে ব্যর্থ হবে। যা সাধারণ বিনিয়োগকারীদের জন্য ইতিবাচক ও বাজারে সচ্চতা ফিরে আসবে।

সেন্ট্রাল ডিপোজিটারী বাংলাদেশ লিমিটেড (সিডিবিএল) সূত্রে জানা যায়, পুঁজিবাজারে বর্তমানে (২১ অক্টোবর) ২৫ লাখ ৬৬ হাজার ৬৮০টি বিও অ্যাকাউন্ট রয়েছে। এর মধ্যে একক হিসাব ১৬ লাখ ২৪ হাজার ৯৯৪টি ও যৌথ হিসাব ৯ লাখ ২৮ হাজার ৬৭৫টি।

সর্বমোট বিও হিসাবের ১৮ লাখ ৬৯ হাজার ৯২৩টি পুরুষ বিনিয়োকারীদের। এছাড়া নারী বিনিয়োগকারীদের ৬ লাখ ৮৩ হাজার ৭৪৬টি বিও হিসাব রয়েছে।

জেডএস/এইচআর

 

শেয়ারবাজার: আরও পড়ুন

আরও