‘নো’ প্রাইজ লিমিটের দিনে দর বেড়েছে ৩ কোম্পানির

ঢাকা, মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৯ | ৫ অগ্রহায়ণ ১৪২৬

‘নো’ প্রাইজ লিমিটের দিনে দর বেড়েছে ৩ কোম্পানির

পরিবর্তন প্রতিবেদক ৪:৫৭ অপরাহ্ণ, অক্টোবর ২০, ২০১৯

‘নো’ প্রাইজ লিমিটের দিনে দর বেড়েছে ৩ কোম্পানির

ডিভিডেন্ড সংক্রান্ত ঘোষণা দেওয়ায় সপ্তাহের প্রথম কার্যদিবসে (রোববার) ‘নো’ প্রাইজ লিমিটে ছিল ৫ কোম্পানি। অর্থাৎ আজ এ ৫ কোম্পানির শেয়ার দর বাড়া-কমায় কোন সার্কিট ব্রেকার ছিল না। এরই ধারাবাহিকতায় দিনশেষে একটি কোম্পানির শেয়ার দর ১০ শতাংশের বেশিও ও ২টি কোম্পানির শেয়ার দর বাড়লেও ১ কোম্পানির দর কমেছে ও একটি কোম্পানির শেয়ার দর ছিল অপরিবর্তিত। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

‘নো’ প্রাইজ লিমিটে থাকা কোম্পানিগুলো হলো: ফারইস্ট নিটিং অ্যান্ড ডাইং, নূরানী ডাইং, জেনেক্স ইনফোসিস, মালেক স্পিনিং এবং  ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি লিমিটেড (ডেসকো)।

এর মধ্যে মালেক স্পিনিংয়ের শেয়ার দর বেড়েছে ১৩.০৪ শতাংশ বা ১.৫ টাকা, ফারইস্ট নিটিং অ্যান্ড ডাইংয়ের দর বেড়েছে ৭.৬২ শতাংশ বা ০.৮ টাকা, জেনেক্স ইনফোসিসের শেয়ার দর বেড়েছে ১.৫৬ শতাংশ বা ০.৯০ টাকা। এদিকে, দিনশেষে অপরিবর্তিত ছিল নূরানী ডায়িংয়ের শেয়ার দর ও দর কমেছে ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি লিমিটেডের (ডেসকো)।

মালেক স্পিনিং মিলস

বস্ত্র খাতের কোম্পানিটি ৩০ জুন, ২০১৯ সমাপ্ত অর্থবছরের জন্য ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দেয়ার ঘোষণা দিয়েছে। এরই ধারাবাহিকতায় রোববার দিনশেষে কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ১৩.০৪ শতাংশ বা ১.৫ টাকা। এদিন কোম্পানিটির সমাপনী শেয়ার দর ছিল ১২.৯০ টাকা।

সমাপ্ত অর্থবছরে এ কোম্পানির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ০.৭৬ টাকা। এছাড়া শেয়ার প্রতি সমন্বিত নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ৪৫.১৩ টাকা এবং শেয়ার প্রতি সমন্বিত কার্যকরী নগদ প্রবাহের পরিমাণ (এনওসিএফপিএস) ২.১৭ টাকা।

কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২১ ডিসেম্বর, সকাল ১০ টায়, স্পেক্ট্রা কনভেনশন সেন্টার, গুলশানে অনুষ্ঠিত হবে। ডিভিডেন্ড সংক্রান্ত রেকর্ড ডেট ১২ নভেম্বর।

ফারইস্ট নিটিং অ্যান্ড ডাইং

২০১৪ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের কোম্পানিটির পরিচালনা পর্ষদ ৩০ জুন ২০১৯ সমাপ্ত অর্থবছরে শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। এর মধ্যে ৫ শতাংশ ক্যাশ ও ৫ শতাংশ স্টক ডিভিডেন্ড।  এরই ধারাবাহিকতায় রোববার দিনশেষে কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ৭.৬২ শতাংশ বা ০.৮ টাকা। এদিন কোম্পানিটির সমাপনী শেয়ার দর ছিল ১১.২০ টাকা।

সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৯৭ টাকা । কোম্পানির শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ২০.৪৮ টাকা। শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) হয়েছে ০.৫২ টাকা (নেগেটিভ)।

কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ৫ ডিসেম্বর, সকাল সাড়ে ১০টায়, ফ্যাক্টোরী প্রাঙ্গন, গাজিপুরে, ঢাকাতে অনুষ্ঠিত হবে। এ সংক্রান্ত রেকর্ড ডেট ১৪ নভেম্বর নির্ধারণ করা হয়েছে।

নূরানী ডাইং অ্যান্ড স্পিনিং

বস্ত্র খাতের কোম্পানিটির পরিচালনা পর্ষদ ৩০ জুন ২০১৯ সমাপ্ত অর্থবছরে শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে। রোববার দিনশেষে কোম্পানিটির শেয়ার দরে কোন পরিবর্তন হয় নি। দিনশেষে কোম্পানিটির সমাপনী শেয়ার দর ছিল ৯.৬০ টাকা।

সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.১৮ টাকা । কোম্পানির শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ১২.৮০ টাকা। শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) হয়েছে ০.৪০ টাকা।

কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ১৯ ডিসেম্বর, সকাল সাড়ে ১০টায়, চিটাগাং বোড ক্লাক, চট্টোগ্রামে অনুষ্ঠিত হবে। এ সংক্রান্ত রেকর্ড ডেট ৬ নভেম্বর নির্ধারণ করা হয়েছে।

জেনেক্স ইনফোসিস

তথ্য প্রযুক্তি খাতের কোম্পানিটি ৩০ জুন ২০১৯ তারিখে সমাপ্ত হিসাব বছরের জন্য ২০ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। এর মধ্যে ৫ শতাংশ ক্যাংশ ও ১৫ শতাংশ স্টক ডিভিডেন্ড। এরই ধারাবাহিকতায় দিনশেষে কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ১.৫৬ শতাংশ বা ০.৯০ টাকা।

সর্বশেষ অর্থবছরে (২০১৮-২০১৯) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) করেছে ২.৭১ টাকা । ৩০ জুন, ২০১৯ শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ১৭.৭০ টাকা।

কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী আগামী ২৪ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ৭ নভেম্বর।

ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি (ডেসকো)

কোম্পানিটি ৩০ জুন ২০১৯ সমাপ্ত অর্থবছরের জন্য ১২ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। আগের বছরের একই সময়ের তুলনায় কোম্পানিটির ডিভিডেন্ড বাড়লেও দিনশেষে কোম্পানিটির শেয়ার দর কমেছে ০.২৫ শতাংশ বা ০.১ টাকা। দিনশেষে কোম্পানিটির সমাপনী শেয়ার দর ছিল ৩৯.২০ টাকা।

সমাপ্ত অর্থবছরে এ কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২.৭৭ টাকা। শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ৪৬.৩০ টাকা। এছাড়া শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) হয়েছে ৬.৪০ টাকা।

ঘোষিত ডিভিডেন্ড বিনিয়োগকারীদের অনুমোদনের জন্য এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ৪ জানুয়ারি ২০২০ সকাল ১০ টায় ট্রাস্ট মিলেনায়তন, তেঁজগাও, ঢাকায় অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড ডেট ২১ নভেম্বর নির্ধারণ করা হয়েছে।

জেডএস

 

শেয়ারবাজার: আরও পড়ুন

আরও