বিএসসির মুনাফার ৭২ শতাংশ যাবে রিজার্ভে

ঢাকা, শনিবার, ৯ নভেম্বর ২০১৯ | ২৪ কার্তিক ১৪২৬

বিএসসির মুনাফার ৭২ শতাংশ যাবে রিজার্ভে

পরিবর্তন প্রতিবেদক ১:৩১ অপরাহ্ণ, অক্টোবর ১৬, ২০১৯

বিএসসির মুনাফার ৭২ শতাংশ যাবে রিজার্ভে

পুঁজিবাজারের বিবিধ খাতের তালিকাভুক্ত বাংলাদেশ শিপিং কর্পোরেশন (বিএসসি) ৩০ জুন ২০১৯ সমাপ্ত অর্থবছরের ডিভিডেন্ড ঘোষণা করেছে। ঘোষণানুযায়ী কোম্পানিটি সমাপ্ত বছরের অর্জিত মুনাফার ২৮ শতাংশ বিনিয়োগকারীদের মধ্যে বন্টন করবে। বাদবাকি ৭২ শতাংশ রিজার্ভে সংরক্ষণ করবে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, ২০১৮-১৯ অর্থবছরে ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে বাংলাদেশ শিপিং কর্পোরেশন। অর্থাৎ শেয়ার প্রতি ১ টাকা মুনাফা পাবে বিনিয়োগকারীরা। কিন্তু এসময় কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৩.৬২ টাকা। অর্থাৎ মুনাফার মাত্র ২৮ শতাংশ বন্টন করবে কোম্পানিটি।

শেয়ার সংখ্যার সিহাবে সমাপ্ত বছরে কোম্পানিটির মুনাফা হয়েছে ৫৫ কোটি ২২ লাখ টাকা। এর মধ্যে শেয়ার হোল্ডারদের মধ্যে ১৫ কোটি ২৫ লাখ টাকা বন্টন করা হবে। অর্থাৎ মুনাফার ৩৯ কোটি ৯৭ লাখ টাকা রিজার্ভে যোগ হবে। ৩০ জুন ২০১৮ শেষে কোম্পানিটির পুঞ্জিভূত আয় বা রির্জাভ স্থিতি ছিল ২০০ কোটি ৪৭ লাখ ৪০ হাজার টাকা।

তথ্য পর্যালোচনায় দেখা যায়, বছরের সর্বশেষ প্রান্তিকে বিএসসি’র মুনাফার ব্যাপক উল্লম্ফন হয়েছে। তৃতীয় প্রান্তিক ৩১ মার্চ ২০১৯ শেষে কোম্পানিটির মুনাফা হয়েছিল ২৬ কোটি ৮৯ লাখ ৭০ হাজার টাকা ও শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছিল ১.৭৬ টাকা। কিন্তু বছরান্তে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৩.৬২ টাকা। অর্থাৎ বছরের শেষ তিন মাসে কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ১.৮৬ টাকা। এক্ষেত্রে শেষ প্রান্তিকের অবদান ৫১ শতাংশ। আর বাকি ৪৯ শতাংশ এসেছে আগের ৩টি প্রান্তিকের সমন্বয়ে।

৩০ জুন ২০১৯ শেষে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ৫৬.৯৫ টাকা। যা আগের বছরের একই সময় ছিল ৫৩.৬১ টাকা।

এদিকে, সমাপ্ত বছরে কোম্পানিটির শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহ হয়েছে ৪.৮০ টাকা। যা আগের বছরের একই সময় ছিল ১.৪৫ টাকা।

কোম্পানি সূত্রে জানা যায়, ১ হাজার কোটি টাকা অনুমোদিত মূলধনধারী কোম্পানিটির পরিশোধিত মূলধন ১৫২ কোটি ৫৩ লাখ ৫০ হাজার টাকা।  ‘বি’ ক্যাটাগরির আওতাধীন কোম্পানিটি ৩০ জুন ২০১৮ সমাপ্ত অর্থবছরে ৬ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড প্রদান করেছিল।

উল্লেখ্য, বুধবার কোম্পানিটির প্রারম্ভিক শেয়ার দর ছিল ৫২.৯০ টাকা।

জেডএস

 

শেয়ারবাজার: আরও পড়ুন

আরও