১২৩৮ পয়েন্ট হারিয়েছে পুঁজিবাজার

ঢাকা, বুধবার, ১৩ নভেম্বর ২০১৯ | ২৯ কার্তিক ১৪২৬

১২৩৮ পয়েন্ট হারিয়েছে পুঁজিবাজার

পরিবর্তন প্রতিবেদক ৪:৩৮ অপরাহ্ণ, অক্টোবর ১৪, ২০১৯

১২৩৮ পয়েন্ট হারিয়েছে পুঁজিবাজার

কোন আশ্বাসেই ঘুরে দাঁড়াতে পারছে না পুঁজিবাজার। বিনিয়োগকারীদের অব্যাহত বিক্রয় চাপে টানা দরপতন চলছে পুঁজিবাজারে।

একাদশ জাতীয় নির্বাচনের পর ক্রমাগত উত্থানে ২৪ জানুয়ারি ডিএসইর সার্বিক মূল্যসূচক ছিল ৫ হাজার ৯৫০ পয়েন্টে উঠেছিল। কিন্তু এরপর থেকে ধারাবাহিক দর পতনে সোমবার (১৪ অক্টোবর) মূল্যসূচক ৪ হাজার ৭১১ পয়েন্টে নেমে এসেছে। অর্থাৎ সার্বিক মূল্যসূচক কমেছে ১২৩৮ পয়েন্ট কমেছে।

এরই ধারাবাহিকতায় বিগত ৯ মাসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক মূল্যসূচক কমেছে ১২৩৮ পয়েন্ট।

এদিকে, দরপতন অব্যাহত থাকায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচকেরও ব্যাপক পতন হয়েছে। সোমবার সিএসইএক্স সূচক ৮৭৫০ পয়েন্টে স্থিতি পেয়েছে।

ডিএসই ও সিএসই’র বাজার বিশ্লেষণে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, ডিএসইতে লেনদেন হওয়া ৩৫২টি কোম্পানি ও ফান্ডের মধ্যে দর বেড়েছে ৮০টির, কমেছে ২৩১টির এবং অপরিবর্তিত ছিল ৪১টি প্রতিষ্ঠানের। এসময় ডিএসইতে ৯ কোটি ৬৪ লাখ ৫২ হাজার ৫১৮টি শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

এদিন ডিএসই’র প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৫০.৫৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৪ হাজার ৭১১ পয়েন্টে স্থিতি পেয়েছে। এসময় মূল্যসূচক ২০১৬ সালের নভেম্বরের পর সর্বনিম্ন অব্স্থানে স্থিতি পেয়েছে।

এছাড়া শরীয়াহ্ ভিত্তিক কোম্পানিগুলোর মূল্যসূচক ডিএসইএস ও ডিএস-৩০ সূচক যথাক্রমে ১৭.৮১ ও ১৯.২৭ পয়েন্ট কমেছে।

দিনশেষে ডিএসইতে ২৯৯ কোটি ৮৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ২৯৮ কোটি ১৯ লাখ টাকার।

দিনশেষে ডিএসইতে টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে ন্যাশনাল টিউবস। এদিন কোম্পানিটির ১৭ কোটি ১৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

লেনদেনে দ্বিতীয় স্থানে ছিল স্কয়ার র্ফামা, কোম্পানিটির ১১ কোটি ৫৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে এবং ১০ কোটি ৭৯ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে এসেছে ওয়াটা কেমিক্যাল।

ডিএসইর টার্নওভার তালিকায় থাকা অন্যান্য কোম্পানিগুলো হলো- বাংলাদেশ শিপিং কর্পোরেশন, সামিট পাওয়ার, বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস, জেএমআই সিরিঞ্জ, স্টার্ন্ডাড সিরামিক, মুন্নু জুট স্টাফলার্স ও এটলাস বাংলাদেশ।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক সিএসসিএক্স এদিন ৬৪.২২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৮ হাজার ৭৫০ পয়েন্টে।

এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৩৫টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৫৯টির, কমেছে ১৪৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৩১টির দর। দিনশেষে সিএসইতে ১৩ কোটি ২০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

জেডএস/এইচআর

 

শেয়ারবাজার: আরও পড়ুন

আরও