৬০ শতাংশ প্রতিষ্ঠানের দরপতনে পুঁজিবাজার নিম্নমুখী

ঢাকা, সোমবার, ১৪ অক্টোবর ২০১৯ | ২৯ আশ্বিন ১৪২৬

৬০ শতাংশ প্রতিষ্ঠানের দরপতনে পুঁজিবাজার নিম্নমুখী

পরিবর্তন প্রতিবেদক ৬:০৭ অপরাহ্ণ, অক্টোবর ০৬, ২০১৯

৬০ শতাংশ প্রতিষ্ঠানের দরপতনে পুঁজিবাজার নিম্নমুখী

সপ্তাহের প্রথম কার্যদিবসে বিনিয়োগকারীদের বিক্রয় চাপে পুঁজিবাজারের ৬০ শতাংশ বা ২১৩টি কোম্পানি ও ফান্ডের দর কমেছে।

দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক মূল্যসূচক ডিএসইএক্স ২১.১৩ পয়েন্ট কমেছে। এদিন ডিএসইতে ৩০৭ কোটি ২২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) লেনদেন হওয়া কোম্পানি ও ফান্ডগুলোর মধ্যে ৫৮.৪ শতাংশ বা ১৪৬টি কোম্পানি ও ফান্ডের দাম কমেছে। এসময় সিএসই’র সাধারণ মূল্যসূচক সিএসইএক্স ৩৫.৯৯ পয়েন্ট কমেছে।

ডিএসই ও সিএসই’র তথ্য বিশ্লেষণে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, ডিএসইতে লেনদেন হওয়া ৩৫৪টি কোম্পানি ও ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯০টির, কমেছে ২১৩টির এবং অপরিবর্তিত ছিল ৫১টি প্রতিষ্ঠানের। এসময় ডিএসইতে ১০ কোটি ১৪ লাখ ৬১ হাজার ২৭০টি শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

এদিন ডিএসই’র প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ২১.১৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৪ হাজার ৯১৬ পয়েন্টে স্থিতি পেয়েছে। এসময় শরীয়াহ্ভিত্তিক কোম্পানিগুলোর মূল্যসূচক ডিএসইএস ও ডিএস-৩০ সূচক যথাক্রমে ২.২৫ ও ৭.৫৬ পয়েন্ট কমেছে।

দিনশেষে ডিএসইতে ৩০৭ কোটি ২২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৩২৮ কোটি ৬৩ লাখ টাকার। অর্থাৎ এদিন ডিএসইতে লেনদেন কমেছে প্রায় ২১ কোটি টাকা।

দিনশেষে ডিএসইতে টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে ন্যাশনাল টিউবস। এদিন কোম্পানিটির ২৫ কোটি ৭১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে ছিল বিকন ফার্মা, কোম্পানিটির ১১ কোটি ৪০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে এবং ১০ কোটি ৯৪ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে এসেছে স্টান্ডার্ড সিরামিক।

ডিএসই’র টার্নওভার তালিকায় থাকা অন্য কোম্পানিগুলো হলো এসইএমএল এফবিএসএল মিউচ্যুয়াল ফান্ড, ওয়াটা কেমিক্যাল,বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস, মুন্নু জুট স্টাফলার্স, সামিট পাওয়ার, এটলাস বাংলাদেশ ও সোনার বাংলা ইন্স্যুরেন্স লিমিটেড।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক সিএসসিএক্স এদিন ৩৫.৯৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৯ হাজার ৮৬ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৫০টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৬৯টির, কমেছে ১৪৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৫টির দর।

দিনশেষে সিএসইতে ১২ কোটি ৩৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

জেডএস/এইচআর

 

শেয়ারবাজার: আরও পড়ুন

আরও