সেপ্টেম্বরেও শেয়ার বিক্রি বেড়েছে বিদেশি বিনিয়োগকারীদের

ঢাকা, রবিবার, ১৩ অক্টোবর ২০১৯ | ২৭ আশ্বিন ১৪২৬

সেপ্টেম্বরেও শেয়ার বিক্রি বেড়েছে বিদেশি বিনিয়োগকারীদের

পরিবর্তন প্রতিবেদক ৯:৫৮ অপরাহ্ণ, অক্টোবর ০৩, ২০১৯

সেপ্টেম্বরেও শেয়ার বিক্রি বেড়েছে বিদেশি বিনিয়োগকারীদের

ফেব্রুয়ারি থেকে চলা দরপতনে শেয়ার বিক্রি অব্যাহত রেখেছে বিদেশি বিনিয়োগকারীরা। সেপ্টেম্বরেও তার ব্যত্যয় ঘটেনি।

এরই ধারাবাহিকতায় টানা ৭ মাস যাবত বিদেশিরা শেয়ার কেনার পরিবর্তে শেয়ার বিক্রি করছে বেশি।

সংশ্লিষ্টরা বলছেন, বিদেশিদের পুরো মাসের লেনদেন ডিএসই’র এক কার্যদিবসের সর্বমোট লেনদেনের তুলনায় কম। তবুও আমাদের পুঁজিবাজারের সাথে বিদেশিদের সম্পৃক্ততা আন্তর্জাতিক পরিমণ্ডলে পুঁজিবাজারের গ্রহণযোগ্যতা বাড়ায়।

তারা বলেন, পুঁজিবাজারের তারল্য সংকট দূর করতে বাংলাদেশ ব্যাংকের বিশেষ উদ্যোগের পরও আস্থা রাখতে পারছেন না বিনিয়োগকারীরা। ফলে শেয়ার কেনার চেয়ে বিক্রি করে পুঁজিবাজার ছাড়ছেন প্রবাসী ও বিদেশিরা।

ডিএসই সূত্রে জানা যায়, প্রবাসী ও বিদেশিরা পুরো সেপ্টেম্বর মাসে ২৫৭ কোটি ৭৮ লাখ ৭১ হাজার ৪৮০ টাকার শেয়ার কিনেছেন। এর বিপরীতে ৩১৮ কোটি ১৪ লাখ ২৮ হাজার ৭৮৮ টাকার শেয়ার বিক্রি করেছেন। অর্থাৎ সেপ্টেম্বর মাসে ৬০ কোটি ৩৫ লাখ ৫৭ হাজার ৩০৮ টাকার শেয়ার বিক্রি করে বাজার ছেড়েছেন বিনিয়োগকারীরা। সেপ্টম্বর মাসে প্রবাসী ও বিদেশি বিনিয়োগকারীদের মোট লেনদেন হয়েছে ৫৭৫ কোটি ৯৩ লাখ ২৬৮ টাকা।

চলতি বছরের জানুয়ারি মাসে প্রবাসী ও বিদেশিদের শেয়ার কেনাবেচা বাবদ লেনদেন হয়েছিলো ৮১৫ কোটি ১০ লাখ ২৭ হাজার ৪৯৫ টাকা। এর মধ্যে সেই মাসে বিদেশিরা ১৭৫ কোটি ২৯ লাখ ২৮ হাজার ৩৩৫ টাকা বিনিয়োগ করেছিলেন। এরপরের মাস ফেব্রুয়ারিতে ৩২৩ কোটি ১৮ লাখ ৬৭ হাজার ১১০ টাকা বিনিয়োগ করেছিলেন তারা।

এদিকে, মার্চ মাসে ১২৩ কোটি ৭০ লাখ ৮৮ হাজার, এপ্রিল মাসে ১৫৪ কোটি ১৮ লাখ ৮৩ হাজার, মে মাসে ৬৫ কোটি ১৬ লাখ ৬৫ হাজার, জুন মাসে ১০ কোটি ৫২ লাখ ১ হাজার, জুলাই মাসে ১৬৪ কোটি ৬৭ লাখ ৮ হাজার, আগস্ট মাসে ১০২ কোটি ৫৩ লাখ ৮১ হাজার টাকার শেয়ার বিক্রি করে পুঁজিবাজার ছেড়েছেন প্রবাসী ও বিদেশি বিনিয়োগকারীরা।

জেডএস/এইচআর

 

শেয়ারবাজার: আরও পড়ুন

আরও