বৈঠকের পর দিনেই পুঁজিবাজারে দর পতন

ঢাকা, সোমবার, ১৪ অক্টোবর ২০১৯ | ২৯ আশ্বিন ১৪২৬

বৈঠকের পর দিনেই পুঁজিবাজারে দর পতন

পরিবর্তন প্রতিবেদক: ৩:৩৯ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৭, ২০১৯

বৈঠকের পর দিনেই পুঁজিবাজারে দর পতন

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল নেতৃত্বে ‘পুঁজিবাজার উন্নয়নের লক্ষ্যে অংশীজনদের সাথে মতবিনিময়’ সভা অনুষ্ঠিত হয়েছে সোমবার। কিন্তু একদিনের ব্যবধানে অর্থাৎ মঙ্গলবার দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ৬৬.৮৫ শতাংশ কোম্পানির দর পতন হয়েছে। বিনিয়োগকারীদের অব্যাহত বিক্রয় চাপে দিনশেষে ডিএসই’র সার্বিক মূল্যসূচক কমেছে ৩০.৭৪ পয়েন্ট।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক কমেছে ৫৯.১৭ পয়েন্ট। এদিন সিএসইতে ৩৯ কোটি ৩৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। ডিএসই ও সিএসই’র বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, মঙ্গলবার ডিএসইতে লেনদেন হওয়া ৩৫৩টি কোম্পানি ও ফান্ডের মধ্যে দর বেড়েছে ৭১টির, কমেছে ২৩৬টির এবং অপরিবর্তিত ছিল ৪৬টি প্রতিষ্ঠানের। অর্থাৎ ডিএসইতে লেনদেন হওয়া ৬৬.৮৫ শতাংশ কোম্পানি ও ফান্ডের দর কমেছে। এসময় ডিএসইতে ১০ কোটি ৪৩ লাখ ৭৭ হাজার ৮১৫টি শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

দিনশেষে ডিএসইতে ৪৩৫ কোটি ৫৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৩৮৮ কোটি ৮০ লাখ টাকার। অর্থাৎ এদিন ডিএসইতে লেনদেন বেড়েছে প্রায় ৪৭ কোটি টাকা।

এদিন, ডিএসই’র সার্বিক মূল্যসূচক ৩০.৭৪ পয়েন্টে কমে ডিএসইএক্স সূচক ৪৯২৮ পয়েন্টে স্থিতি পেয়েছে।  এছাড়া শরীয়াহ্ ভিত্তিক কোম্পানিগুলোর মূল্যসূচক ডিএসইএস ও ডিএস-৩০ যথাক্রমে ৮.৬৪ ও ৩.৯২ পয়েন্ট কমেছে।

দিনশেষে ডিএসইতে টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে ন্যাশনাল টিউবস। এদিন কোম্পানিটির ২৮ কোটি ৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে ছিল মুন্নু জুট স্টাফলার্স, কোম্পানিটির ১৯ কোটি ৪৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে এবং ১৪ কোটি ৪৩ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে এসেছে লিগ্যাসি ফুটওয়্যার।

ডিএসইর টার্নওভার তালিকায় থাকা অন্যান্য কোম্পানিগুলো হলো- বিট্রিশ আমেরিকান টোব্যাকো, স্কয়ার ফার্মা, জেএমআই সিরিঞ্জ, স্টাইল ক্রাফট, মুন্নু সিরামিক, ইউনাইটেড পাওয়ার ও বিকন ফার্মা।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক সিএসসিএক্স এদিন ৬৯.১৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৯ হাজার ৭৬ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৪৯টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৫৭টির, কমেছে ১৬৬টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬টির দর। দিনশেষে সিএসইতে ৩৯ কোটি ৩৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

জেডএস/

 

শেয়ারবাজার: আরও পড়ুন

আরও