একীভূত হচ্ছে বিএসআরএম ও বিএসআরএম স্টিল মিলস

ঢাকা, সোমবার, ১৪ অক্টোবর ২০১৯ | ২৯ আশ্বিন ১৪২৬

একীভূত হচ্ছে বিএসআরএম ও বিএসআরএম স্টিল মিলস

পরিবর্তন প্রতিবেদক: ১১:২৬ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ১৭, ২০১৯

একীভূত হচ্ছে বিএসআরএম ও বিএসআরএম স্টিল মিলস

পুঁজিবাজারের প্রকৌশল খাতের তালিকাভুক্ত বাংলাদেশ স্টিল রি-রোলিং মিলস লিমিটেড (বিএসআরএম) একই গ্রুপের অ-তালিকাভুক্ত কোম্পানির সাথে একীভূত (Merger) করার সিদ্ধান্ত নিয়েছে। শেয়ারহোল্ডারদের অনুমোদন ও হাইকোর্টের সম্মতি পেলেই একীভূত হবে উভয় কোম্পানি। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, বাংলাদেশ স্টিল রি-রোলিং মিলস লিমিটেড (বিএসআরএম লিমিটেড) একই গ্রুপের  বিএসআরএম স্টিল মিল লিমিটেডকে (বিএসআরএম এসএমএল) একীভূত (Merger) করার সিদ্ধান্ত নিয়েছে। কোম্পানি আইন, ১৯৯৪ এর ২২৮ ও ২২৯ ধারার আওতায় কোম্পানি দুটি একীভূত হওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

তবে মার্জারের এই সিদ্ধান্ত কার্যকর করতে হলে শেয়ারহোল্ডারদের অনুমোদন ও হাইকোর্টের সম্মতি প্রয়োজন হবে। আগামী ১৯ ডিসেম্বর অনুষ্ঠেয় বিএসআরএমের এজিএমে মার্জারের ইস্যুটি শেয়ারহোল্ডারদের সম্মতির জন্য উত্থাপন করা হবে।

বিএসআরএম লিমিটেড ২০১৫ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। কোম্পানিটির পরিশোধিত মূলধন ২৩৬ কোটি টাকা, শেয়ার সংখ্যা ২৩ কোটি ৬০ লাখ। ৩০ জুন ২০১৯ অর্থবছরের শেয়ারহোল্ডারদের  জন্য ২৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দেয়ার সুপারিশ করেছে। আলোচিত সময়ে কোম্পানিটির সমন্বিত শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৭.৮৮ টাকা। যা আগের বছর একই সময়ে ছিল ১১.৭৭ টাকা। শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ৯৭.৪৬ টাকা এবং শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) হয়েছে ৩৯.৬৩ টাকা।

এদিকে, বিএসআরএম স্টিল মিলস লিমিটেড তালিকা বহির্ভুত কোম্পানি। এটি বিএসআরএমের একটি সহযোগী প্রতিষ্ঠান। এই প্রতিষ্ঠানটি বিলেট উৎপাদন করে থাকে। ২০১৭-১৮ সালে কোম্পানিটি ৮ লাখ ৬০ হাজার টন বিলেট উৎপাদন করেছিল। ওই বছর কোম্পানিটির নিট মুনাফা হয় ৯৩ কোটি ৮০ লাখ টাকা।

জেডএস/

 

শেয়ারবাজার: আরও পড়ুন

আরও