পুঁজিবাজার সূচক ও লেনদেন বেড়েছে

ঢাকা, রবিবার, ২০ অক্টোবর ২০১৯ | ৪ কার্তিক ১৪২৬

পুঁজিবাজার সূচক ও লেনদেন বেড়েছে

পরিবর্তন প্রতিবেদক: ৩:৫৯ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৬, ২০১৯

পুঁজিবাজার সূচক ও লেনদেন বেড়েছে

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল  নেতৃত্বে ‘পুঁজিবাজার উন্নয়নের লক্ষ্যে অংশীজনদের সাথে মতবিনিময়’ সভা অনুষ্ঠিত হয়েছে আজ। সভায় পুঁজিবাজারের দর পতন খুঁজেছেন অর্থমন্ত্রী। এমন দিনে দেশের উভয় পুঁজিবাজারের মূল্যসূচক ও লেনদেনে বেড়েছে।

সোমবার দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক মূল্যসূচক বেড়েছে ১৭.৪৯ পয়েন্ট। দিনশেষে ডিএসই’র সার্বিক লেনদেন আগের কার্যদিবসের তুলনায় বেড়ে ৩৮৮ কোটি ৮০ লাখ টাকায় স্থিতি পেয়েছে।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক বেড়েছে ৫৪.৩৮ পয়েন্ট। এদিন সিএসইতে ৩৩ কোটি ৫২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। ডিএসই ও সিএসই’র বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, সোমবার ডিএসইতে লেনদেন হওয়া ৩৫৩টি কোম্পানি ও ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৬১টির, কমেছে ১৩৬টির এবং অপরিবর্তিত ছিল ৫৬টি প্রতিষ্ঠানের। এসময় ডিএসইতে ৯ কোটি ৫ লাখ ১৫ হাজার ৫২৬টি শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

দিনশেষে ডিএসইতে ৩৮৮ কোটি ৮০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৩১৭ কোটি ৮ লাখ  টাকার। অর্থাৎ এদিন ডিএসইতে লেনদেন বেড়েছে প্রায় ৭১ কোটি টাকা।

এদিন, ডিএসই’র সার্বিক মূল্যসূচক ১৭.৪৯ পয়েন্টে বেড়ে ডিএসইএক্স সূচক ৪৯৫৯ পয়েন্টে স্থিতি পেয়েছে।  এছাড়া শরীয়াহ্ ভিত্তিক কোম্পানিগুলোর মূল্যসূচক ডিএসইএস ও ডিএস-৩০ যথাক্রমে ১.৩৬ ও ১৬.৮১ পয়েন্ট বেড়েছে।

দিনশেষে ডিএসইতে টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে মুন্নু জুট স্টাফলার্স। এদিন কোম্পানিটির ৩৩ কোটি ৪৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে ছিল ন্যাশনাল টিউবস, কোম্পানিটির ২১ কোটি ১৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে এবং ১৩ কোটি ৪ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে এসেছে স্টাইল ক্রাফট।

ডিএসইর টার্নওভার তালিকায় থাকা অন্যান্য কোম্পানিগুলো হলো-  মুন্নু সিরামিক, বিকন ফার্মা, বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস, জেএমআই সিরিঞ্জ, বিট্রিশ আমেরিকান টোব্যাকো, লিগ্যাসি ফুটওয়্যার ও ভিএফএস থ্রেড ডাইং।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক সিএসসিএক্স এদিন ৫৪.৩৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৯ হাজার ১৪৬ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৪৭টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১২৫টির, কমেছে ৮৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৬টির দর। দিনশেষে সিএসইতে ৩৩ কোটি ৫২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

জেডএস/

 

শেয়ারবাজার: আরও পড়ুন

আরও