সাপোর্টেও পুঁজিবাজারে লেনদেন কমেছে ৯৭ কোটি

ঢাকা, ১২ সেপ্টেম্বর, ২০১৯ | 2 0 1

সাপোর্টেও পুঁজিবাজারে লেনদেন কমেছে ৯৭ কোটি

পরিবর্তন প্রতিবেদক ৪:২১ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১২, ২০১৯

সাপোর্টেও পুঁজিবাজারে লেনদেন কমেছে ৯৭ কোটি

ব্যাপক দরপতনে বুধবার (১১ সেপ্টেম্বর) ২০১৬ সালের অবস্থানে ফিরে গিয়েছে পুঁজিবাজারের মূল্যসূচক।  বৃহস্পতিবার লেনদেন শুরু প্রথম আধ ঘণ্টায় সূচক ৪৯০৬ পয়েন্টে নেমে গিয়েছিল।

কিন্তু প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের সাপোর্টে দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক মূল্যসূচক বেড়েছে ০.৭১ পয়েন্ট।

তবে, লেনদেন মন্দায় আগের কার্যদিবসের তুলনায় ৯৭ কোটি ৩২ লাখ টাকা লেনদেন কমেছে পুঁজিবাজারে।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক কমেছে ১৯.২৩ পয়েন্ট। এদিন সিএসইতে ১২ কোটি ৪০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

ডিএসই ও সিএসই’র বাজার পর্যালোচনায় এসব তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হওয়া ৩৫৪টি কোম্পানি ও ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৫৮টির, কমেছে ১৩৭টির এবং অপরিবর্তিত ছিল ৫৯টি প্রতিষ্ঠানের। এসময় ডিএসইতে ৮ কোটি ৯৬ লাখ ১৪ হাজার ৬৪৮টি শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

দিনশেষে ডিএসইতে ৪০৫ কোটি ১০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৫০২ কোটি ৪২ লাখ  টাকার। অর্থাৎ এদিন ডিএসইতে লেনদেন কমেছে প্রায় ৯৭ কোটি ৩২ লাখ টাকা।

এদিন, ডিএসই’র সার্বিক মূল্যসূচক ০.৭১ পয়েন্টে বেড়ে ডিএসইএক্স সূচক ৪৯৩৩.৮৯ পয়েন্টে স্থিতি পেয়েছে। 

এছাড়া শরীয়াহ্ ভিত্তিক কোম্পানিগুলোর মূল্যসূচক ডিএসইএস ও ডিএস-৩০ যথাক্রমে ১.২৯ ও ০.৮৭ পয়েন্ট কমেছে।

দিনশেষে ডিএসইতে টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে জেএমআই সিরিঞ্জ। এদিন কোম্পানিটির ২১ কোটি ৫৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে ছিল ন্যাশনাল টিউবস, কোম্পানিটির ২০ কোটি ২০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে এবং ১৭ কোটি ৬৫ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে এসেছে মুন্নু জুট স্টাফলার্স।

ডিএসইর টার্নওভার তালিকায় থাকা অন্যান্য কোম্পানিগুলো হলো-  মুন্নু সিরামিক, স্টাইল ক্রাফট, লিগ্যাসি ফুটওয়্যার, বিকন ফার্মা, ওয়াটা কেমিক্যাল, সিলকো ফার্মা ও ইউনাইটেড পাওয়ার।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক সিএসসিএক্স এদিন ১৯.২৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৯ হাজার ৯৫ পয়েন্টে।

এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৪১টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৮৯টির, কমেছে ১১৫টির এবং অপরিবর্তিত রয়েছে ১৭টির দর। দিনশেষে সিএসইতে ১২ কোটি ৪০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

জেডএস/এইচআর

 

শেয়ারবাজার: আরও পড়ুন

আরও