সূচকের পতনে চলছে পুঁজিবাজারের লেনদেন

ঢাকা, ১৫ সেপ্টেম্বর, ২০১৯ | 2 0 1

সূচকের পতনে চলছে পুঁজিবাজারের লেনদেন

পরিবর্তন প্রতিবেদক ৩:২৪ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১২, ২০১৯

সূচকের পতনে চলছে পুঁজিবাজারের লেনদেন

সপ্তাহের শেষ কার্যদিবসে বৃহস্পতিবার সূচকের পতনের মধ্যে দিয়ে চলছে লেনদেন। দুপুর সাড়ে ১২টা পর্যন্ত প্রথম দুই ঘণ্টার লেনদেন শেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক মূল্যসূচক কমেছে ১০.৪০ পয়েন্ট। এ সময় ডিএসইতে ১৯৭ কোটি ৯৪ লাখ টাকার লেনদেন হয়েছে।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিংহভাগ কোম্পানির দর পতন অব্যাহত রয়েছে। প্রথম দুই ঘণ্টার লেনদেন শেষে সিএসই’র সাধারণ মূল্যসূচক কমেছে ৩৭.৯৩ পয়েন্ট। এ সময় সিএসইতে ৪ কোটি ১৬ লাখ টাকার লেনদেন হয়েছে। ডিএসই ও সিএসই’র বাজার পর্যালোচনা করে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, প্রথম দুই ঘণ্টার লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া ৩৪৪টি কোম্পানি ও ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৪১টির, দর কমেছে ১৪২টির ও দর অপরিবর্তিত ছিল ৬১টি প্রতিষ্ঠানের। এ সময় ডিএসইতে ৪ কোটি ২ লাখ ১৭ হাজার ৬০৪টি শেয়ার লেনদেন হয়েছে।

এ সময় ডিএসই’র সার্বিক মূল্যসূচক ডিএসইএক্স কমেছে ১০.৪০ পয়েন্ট। এ সময় ডিএসইএক্স ৪ হাজার ৯২২ পয়েন্টে স্থিতি পয়েছে। এ ছাড়া শরীয়াহ সূচক ডিএসইএস ও ডিএস-৩০ সূচক যথাক্রমে ১.৩৮ ও ৬.৯৯ পয়েন্ট কমেছে।

প্রথম দুই ঘণ্টার লেনদেন শেষে ডিএসইতে টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে ন্যাশনাল টিউবস। কোম্পানিটির  ১৯ কোটি ৯২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। টার্নওভারে দ্বিতীয় অবস্থানে ছিল জেএমআই সিরিঞ্জ, কোম্পানিটির ১১ কোটি ২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১০ কোটি টাকার শেয়ার লেনদেনের মধ্যে দিয়ে টার্নওভার তালিকায় তৃতীয় অবস্থানে ছিল মুন্নু জুট স্টাফলার্স।

টার্নওভার তালিকায় থাকা অন্যান্য কোম্পানিগুলো হলো- স্টাইল ক্রাফট, মুন্নু সিরামিক, বিকন ফার্মা, ওয়াটার কেমিকেল, উসমানিয়া গ্লাস, জেএআই সিরিজ ও ইউনাইটেড পাওয়ার।

জেডএস/আরপি 

 

শেয়ারবাজার: আরও পড়ুন

আরও