পতনের বৃত্তে পুঁজিবাজার

ঢাকা, ১৫ সেপ্টেম্বর, ২০১৯ | 2 0 1

পতনের বৃত্তে পুঁজিবাজার

পরিবর্তন প্রতিবেদক ৫:৫৭ অপরাহ্ণ, সেপ্টেম্বর ০৯, ২০১৯

পতনের বৃত্তে পুঁজিবাজার

দর পতনের বৃত্ত থেকে বের হতে পারছে না পুঁজিবাজার। টানা দুই কার্যদিবসে সূচক বাড়লেও সোমবার আবারও দর পতন দেখেছে বিনিয়োগকারীরা। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ৬৭.১৩ শতাংশ কোম্পানি ও ফান্ডের দর কমেছে। যদিও পতনের বাজারে বেড়েছে লেনদেন।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক সিএসইএক্স কমেছে ৩৬.৭২ পয়েন্ট। এদিন সিএসইতে ৬৯ কোটি ৪৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। ডিএসই ও সিএসই’র বাজার বিশ্লেষণে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, সোমবার ডিএসইতে লেনদেন হওয়া ৩৫৩টি কোম্পানি ও ফান্ডের মধ্যে দর বেড়েছে ৭৪টির, কমেছে ২৩৭টির এবং অপরিবর্তিত ছিল ৪২টি প্রতিষ্ঠানের। এসময় ডিএসইতে ৯ কোটি ৫৮ লাখ ৩৫ হাজার ১২৪টি শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

এদিন ডিএসই’র প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ২৪.৮৩ পয়েন্ট কমেছে দাঁড়িয়েছে ৫ হাজার ৮ পয়েন্টে স্থিতি পেয়েছে। এছাড়া শরীয়াহ্ ভিত্তিক কোম্পানিগুলোর মূল্যসূচক ডিএসইএস ও ডিএস-৩০ সূচক যথাক্রমে ১.৯৭ ও ৮.৬৪ পয়েন্ট কমেছে।

দিনশেষে ডিএসইতে ৪০৭ কোটি ৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৩৭১ কোটি ৬১ লাখ টাকার। অর্থাৎ এদিন ডিএসইতে লেনদেন বেড়েছে প্রায় ৩৬ কোটি টাকা।

দিনশেষে ডিএসইতে টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে ন্যাশনাল টিউবস। এদিন কোম্পানিটির ২০ কোটি ২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে ছিল ইবনে সিনা ফার্মা, কোম্পানিটির ১৭ কোটি ২৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে এবং ১৫ কোটি ৬৮ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে এসেছে মুন্নু সিরামিক।

ডিএসইর টার্নওভার তালিকায় থাকা অন্যান্য কোম্পানিগুলো হলো- ইউনাইটেড পাওয়ার, স্টাইল ক্রাফট, মুন্নু জুট স্টাফলার্স, ওয়াটা কেমিক্যাল, বিকন ফার্মা, আইসিটি ও গ্রামীণফোন।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক সিএসসিএক্স এদিন ৩৬.৭২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৯ হাজার ২৪৭ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৫৬টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৫০টির, কমেছে ১৮৫টির এবং অপরিবর্তিত রয়েছে ২১টির দর। দিনশেষে সিএসইতে ৬৯ কোটি ৪৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

জেডএস/এএসটি

 

শেয়ারবাজার: আরও পড়ুন

আরও