সূচকের উত্থানেও লেনদেন মন্দা

ঢাকা, ১২ সেপ্টেম্বর, ২০১৯ | 2 0 1

সূচকের উত্থানেও লেনদেন মন্দা

পরিবর্তন প্রতিবেদক ৮:৫৬ অপরাহ্ণ, সেপ্টেম্বর ০৮, ২০১৯

সূচকের উত্থানেও লেনদেন মন্দা

টানা ৬ কার্যদিবসে দর পতনের পর গত সপ্তাহের বৃহস্পতিবার ঘুরে দাঁড়িয়েছিল পুঁজিবাজার। চলতি সপ্তাহের প্রথম কার্যদিবসেও সূচকের উত্থান অব্যাহত ছিল পুঁজিবাজারে। কিন্তু দিনশেষে লেনদেন মন্দা দেখা গেছে দেশের উভয় পুঁজিবাজারে।

রোববার দিনশেষে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই)  সার্বিক মূল্যসূচক বেড়েছে ২০ে.৭৮ পয়েন্ট। এদিন ডিএসইতে ৩৭১ কোটি ৬১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক সিএসইএক্স বেড়েছে ১৭.৬৮ পয়েন্ট। এদিন সিএসইতে ১৩ কোটি ৬৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। ডিএসই ও সিএসই’র বাজার বিশ্লেষণে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, রোববার ডিএসইতে লেনদেন হওয়া ৩৫৩টি কোম্পানি ও ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২৯টির, কমেছে ১৭২টির এবং অপরিবর্তিত ছিল ৫২টি প্রতিষ্ঠানের। এসময় ডিএসইতে ৯ কোটি ৬৯ লাখ ৩৪ হাজার ২৬টি শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

এদিন ডিএসই’র প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ২০.৭৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৩৩ পয়েন্টে স্থিতি পেয়েছে। এছাড়া শরীয়াহ্ ভিত্তিক কোম্পানিগুলোর মূল্যসূচক ডিএসইএস ও ডিএস-৩০ সূচক যথাক্রমে ৪.৪১ ও ৮.৫৫ পয়েন্ট বেড়েছে।

দিনশেষে ডিএসইতে ৩৭১ কোটি ৬১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৪২৭ কোটি ৬৫ লাখ টাকার। অর্থাৎ এদিন ডিএসইতে লেনদেন কমেছে প্রায় ৫৬ কোটি টাকা।

দিনশেষে ডিএসইতে টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে ন্যাশনাল টিউবস। এদিন কোম্পানিটির ৩২ কোটি ৬১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে ছিল বিকন ফার্মা, কোম্পানিটির ১২ কোটি ৩৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে এবং ১২ কোটি ৩৫ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে এসেছে মুন্নু সিরামিক।

ডিএসইর টার্নওভার তালিকায় থাকা অন্যান্য কোম্পানিগুলো হলো- স্টাইল ক্রাফট, মুন্নু জুট স্টাফলার্স, ফরচুন সুজ, সিলকো ফার্মা, বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস কোম্পানি, খুলনা পাওয়ার ও বঙ্গজ।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক সিএসসিএক্স এদিন ১৭.৬৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৯ হাজার ২৮৪ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৫১টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১০০টির, কমেছে ১১৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৮টির দর। দিনশেষে সিএসইতে ১৩ কোটি ৬৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

জেডএস/

 

শেয়ারবাজার: আরও পড়ুন

আরও