নিয়ন্ত্রণহীন ওয়াটা কেমিক্যাল, দর বেড়েছে ১১২ টাকা

ঢাকা, ১২ সেপ্টেম্বর, ২০১৯ | 2 0 1

নিয়ন্ত্রণহীন ওয়াটা কেমিক্যাল, দর বেড়েছে ১১২ টাকা

পরিবর্তন প্রতিবেদক ৮:৫৩ অপরাহ্ণ, সেপ্টেম্বর ০৮, ২০১৯

নিয়ন্ত্রণহীন ওয়াটা কেমিক্যাল, দর বেড়েছে ১১২ টাকা

ঈদের পর থেকে দর পতনে ভুগছে দেশের পুঁজিবাজার। কিন্তু অব্যাহত দর পতনেও লাগামহীন দর বাড়ছে স্বল্পমূলধনী কোম্পানি ওয়াটা কেমিক্যালসের।

গত ১৫ কার্যদিবসে কোম্পানিটির শেয়ার দর ৪৯৮ টাকা থেকে বেড়ে ৬১০ টাকায় স্থিতি পেয়েছে। অর্থাৎ এ সময় কোম্পানিটির দর বেড়েছে ১১২ টাকা। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

তথ্যানুসন্ধানে জানা যায়, ২০১৮-২০১৯ অর্থবছরের প্রথম ৯ মাসে (জুলাই থেকে মার্চ) ওয়াটা কেমিক্যালসের নিট শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৬৬.৫৬ টাকা। আর বর্তমানে কোম্পানিটির শেয়ার দাঁড়িয়েছে ৬১০ টাকা।

এ হিসাবে সম্পদের ৯.১৬ গুণ বেশি দরে কোম্পানিটির শেয়ার কেনাবেচা হচ্ছে। কিন্তু যেখানে কোম্পানিটির নগদ প্রবাহ রয়েছে ১.৯১ টাকা। এ ধরনের এনএভিপিএসের কোম্পানির শেয়ার দরের এমন উল্লম্ফনে শংকিত বিনিয়োগকারী ও বাজার বিশ্লেষকরা।

ডিএসই’র তথ্য বিশ্লেষণে দেখা যায়, গত ১৯ আগস্ট ওয়াটা কেমিক্যালসের মোট শেয়ারের বাজার মূল্য ছিল ৫৯০ কোটি ৫৩ টাকা। কিন্তু রোববার (৮ সেপ্টেম্বর) তা দাঁড়িয়েছে ৭২৩ কোটি ৩৪ লাখ টাকায়। ১৫ কার্যদিবসের ব্যবধানে কোম্পানিটির শেয়ারের বাজার মূল্য বেড়েছে ১৩২ কোটি ৮১ টাকা। অর্থাৎ সময়ে ওয়াটা কেমিক্যালসের শেয়ার প্রতি দর বেড়েছে ১১২ টাকা।

গত বছরের ১৬ সেপ্টেম্বর ওয়াটা কেমিক্যালসের মোট শেয়ারের বাজার মূল্য ৩৫৪ কোটি ৫৫ টাকা থেকে বেড়ে বর্তমানে দাঁড়িয়েছে ৭২৩ কোটি ৩৪ লাখ টাকায়। ওই এক বছরে কোম্পানিটির শেয়ারের বাজার মূল্য ৩৬৮ কোটি ৭৮ টাকা। অর্থাৎ এক বছরে ওয়াটা কেমিক্যালসের শেয়ার প্রতি দর বেড়েছে ৩১৩ টাকা।

ডিএসই পরিচালক ও মিডওয়ে সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) রকিবুর রহমান বলেন, কোনো কোম্পানির শেয়ার দর অস্বাভাবিকহারে বৃদ্ধি ভালো লক্ষণ নয়। তেমনি কমাও ভালো নয়।

১৯৯২ সালে পুঁজিবাজারে আসা ওয়াটা কেমিক্যালসের অনুমোদিত মূলধন ১৫ কোটি টাকা। পরিশোধিত মূলধন ১১ কোটি ৮৫ লাখ ৮০ হাজার টাকা। শেয়ার সংখ্যা ১ কোটি ১৮ লাখ ৫৮ হাজার ৯৬টি। কোম্পানির মোট শেয়ারের ৩৬ দশমিক ৪১ শতাংশ মালিকানা রয়েছে উদ্যোক্তা পরিচালকদের। এছাড়া প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ৩৮ দশমিক শূন্য ২ শতাংশ ও বাকি ২৬ দশমিক শূন্য ৯ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের হাতে।

জেডএস/

 

শেয়ারবাজার: আরও পড়ুন

আরও