৬ দিবস পর পুঁজিবাজারে উত্থান

ঢাকা, ১৪ সেপ্টেম্বর, ২০১৯ | 2 0 1

৬ দিবস পর পুঁজিবাজারে উত্থান

পরিবর্তন প্রতিবেদক ৬:২১ অপরাহ্ণ, সেপ্টেম্বর ০৫, ২০১৯

৬ দিবস পর পুঁজিবাজারে উত্থান

টানা ৬ কার্যদিবস ধারাবাহিক পতন শেষে ঘুরে দাঁড়িয়েছে পুঁজিবাজার। দিনশেষে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক মূল্যসূচক বেড়েছে ২৬.৬৪ পয়েন্ট। এদিন ডিএসইতে ৪২৭ কোটি ৬৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক সিএসইএক্স বেড়েছে ৩০.৮৮ পয়েন্ট। এদিন সিএসইতে ১৫ কোটি ৪০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

ডিএসই’র বাজার বিশ্লেষণে দেখা যায়, বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হওয়া ৩৫২টি কোম্পানি ও ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৯২টির, কমেছে ৯৭টির এবং অপরিবর্তিত ছিল ৬৩টি প্রতিষ্ঠানের। এ সময় ডিএসইতে ১১ কোটি ৭ লাখ ৭৯ হাজার ৩০২টি শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

এদিন ডিএসই’র প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ২৬.৬৪ পয়েন্ট বেড়ে ৫ হাজার ১৩ পয়েন্টে স্থিতি পেয়েছে। এছাড়া শরীয়াহ ভিত্তিক কোম্পানিগুলোর মূল্যসূচক ডিএসইএস ও ডিএস-৩০ সূচক যথাক্রমে ৮.২৯ ও ৯.৭৮ পয়েন্ট বেড়েছে।

দিনশেষে ডিএসইতে ৪২৭ কোটি ৬৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৩৭৫ কোটি ৫১ লাখ টাকার। অর্থাৎ এদিন ডিএসইতে লেনদেন বেড়েছে প্রায় ৫২ কোটি টাকা।

দিনশেষে ডিএসইতে টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে ইউনাইটেড পাওয়ার। এদিন কোম্পানিটির ৪৪ কোটি ১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে ছিল আইপিডিসি ফাইন্যান্স, কোম্পানিটির ২২ কোটি ৯৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে এবং ১৯ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে এসেছে ফরচুন সুজ।

ডিএসই’র টার্নওভার তালিকায় থাকা অন্যান্য কোম্পানিগুলো হলো- মুন্নু সিরামিক, খুলনা পাওয়ার, মুন্নু জুট স্টাফলার্স, ডোরিন পাওয়ার, ন্যাশনাল টিউবস, স্টাইল ক্রাফট ও সিলকো ফার্মা।

অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক সিএসসিএক্স এদিন ৩০.৮৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৯ হাজার ২৬৬ পয়েন্টে।

এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৬৩টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৩৫টির, কমেছে ৯৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টির দর। দিনশেষে সিএসইতে ১৫ কোটি ৪০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

জেডএস/আইএম

 

শেয়ারবাজার: আরও পড়ুন

আরও