পুঁজিবাজারে কমেছে সূচক ও লেনদেন

ঢাকা, ১৫ সেপ্টেম্বর, ২০১৯ | 2 0 1

পুঁজিবাজারে কমেছে সূচক ও লেনদেন

পরিবর্তন প্রতিবেদক ৪:৪৫ অপরাহ্ণ, আগস্ট ২৫, ২০১৯

পুঁজিবাজারে কমেছে সূচক ও লেনদেন

সপ্তাহের প্রথম কার্যদিবসে পুঁজিবাজারের সূচক ও লেনদেন কমেছে। দিনশেষে পুঁজিবাজারের সিংহভাগ কোম্পানির শেয়ার দর কমেছে।

দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক মূল্যসূচক বেড়েছে ১৩.৭২ পয়েন্ট। এদিন ডিএসইতে ৪৬৮ কোটি ৯৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক বেড়েছে ৩৬.৪৯ পয়েন্ট। দিনশেষে সিএসইতে ৪৩ কোটি ১৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

ডিএসই ও সিএসইর বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, রোববার ডিএসইতে লেনদেন হওয়া ৩৫৪টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ১০৫টির, কমেছে ২১৪টির এবং দর অপরিবর্তিত ছিল ৩৫টি প্রতিষ্ঠানের। এসময় ডিএসইতে ১৪ কোটি ৯০ লাখ ৬৪ হাজার ৪৭৪টি শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

এসময়, ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ১৩.১২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫ হাজার ২৩৬ পয়েন্টে।

অপরদিকে, শরিয়াহ সূচক ও ডিএস-৩০ সূচক যথাক্রমে ৩.১১ পয়েন্ট ও ৮.২৪ পয়েন্ট কমেছে।

দিনশেষে ডিএসইতে ৪৬৮ কোটি ৯৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৪৭৮ কোটি ৯০ লাখ টাকার।

দিনশেষে ডিএসইতে টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে ইউনাইটেড পাওয়ার জেনারেশন। কোম্পানিটির ১৭ কোটি ৮৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

দ্বিতীয় স্থানে থাকা ওরিয়ন ইনফিউশনের ১৭ কোটি ৫৯ লাখ টাকার লেনদেনে হয়েছে। ১৫ কোটি ৯৬ লাখ টাকার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে এসেছে সিলকো ফার্মা।

এ ছাড়া লেনদেনের শীর্ষ ১০ কোম্পানির মধ্যে রয়েছে- বিকন ফার্মা, কেডিএস এক্সেসরিজ, বাংলাদেশ শিপিং করর্পোরেশন, মুন্নু সিরামিক, জেএমআই সিরিঞ্জ ও বেক্সিমকো।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক সিএসসিএক্স এদিন ৩৬.৪৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৯ হাজার ৬৯৭ পয়েন্টে।

এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৫৭টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৬৯টির, কমেছে ১৫৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টির দর। আজ ৪৩ কোটি ১৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

জেডএস/এইচআর

 

শেয়ারবাজার: আরও পড়ুন

আরও