ডিএসইতে লেনদেন কমলেও সিএসইতে বেড়েছে

ঢাকা, ১৫ সেপ্টেম্বর, ২০১৯ | 2 0 1

ডিএসইতে লেনদেন কমলেও সিএসইতে বেড়েছে

পরিবর্তন প্রতিবদেক ৭:২৭ অপরাহ্ণ, আগস্ট ২০, ২০১৯

ডিএসইতে লেনদেন কমলেও সিএসইতে বেড়েছে

সপ্তাহের তৃতীয় কার্যদিবসে মঙ্গলবার সূচক অপরিবর্তত থেকে শেষ হয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জের কার্যক্রম।

এদিন ডিএসই’র লেনদেন আগের কার্যদিবসের তুলনায় কমলেও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের লেনদেন উল্লম্ফন দেখা গেছে।

সোমবার দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক মূল্যসূচক বেড়েছে ০.২৩ পয়েন্ট। এদিন ডিএসইতে ৪৭২ কোটি ৯৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক ১৫.৯২ পয়েন্ট কমেছে। দিনশেষে সিএসইতে ৪৪ কোটি ২০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

ডিএসই ও সিএসই’র বাজার পর্যালোচনায় এসব তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, মঙ্গলবার ডিএসইতে লেনদেন হওয়া ৩৫৩টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ১৫২টির, কমেছে ১৪৩টির এবং দর অপরিবর্তিত ছিল ৫৮টি প্রতিষ্ঠানের। এসময় ডিএসইতে ১২ কোটি ৮৫ লাখ ৪৯ হাজার ৪৪৭টি শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

এসময়, ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ০.২৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ২২৭ পয়েন্টে।

অপরদিকে, শরিয়াহ সূচক ডিএসইএস ২.২৩ পয়েন্ট বেড়ে ১ হাজার ২০৪ পয়েন্টে স্থিতি পয়েছে। যদিও ডিএস-৩০ সূচক আগের কার্যদিবসের তুলনায় ১.৭১ পয়েন্ট কমে ১ হাজার ৮৪৫ পয়েন্টে নেমে এসেছে।

দিনশেষে ডিএসইতে ৪৭২ কোটি ৯৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

এর আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৪৮৫ কোটি ৩৬ লাখ টাকার। অর্থাৎ এদিন ডিএসইতে লেনদেন কমেছে প্রায় ১৩ কোটি টাকা।

দিনশেষে ডিএসইতে টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে ইউনাইটেড পাওয়ার। এদিন কোম্পানিটির ৩০ কোটি ৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

লেনদেনে দ্বিতীয় স্থানে ছিল মুন্নু সিরামিক, কোম্পানিটির ১৪ কোটি ৭১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে এবং ১৪ কোটি ২৩ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে আসে খুলনা পাওয়ার।

ডিএসই’র টার্নওভার তালিকায় থাকা অন্য কোম্পানিগুলো হলো মুন্নু জুট স্টাফলার্স, জেএমআই সিরিঞ্জ, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, ওরিয়ন ইনফিউশন, বিকন ফার্মা, সিলকো ফার্মা ও ফরচুন সুজ।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক সিএসসিএক্স এদিন ১৫.৯২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৯ হাজার ৭০২ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৫৯টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১২২টির, কমেছে ১১০টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টির দর।

দিনশেষে সিএসইতে ৪৪ কোটি ২০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

এর আগের কার্যদিবরে সিএসইতে ২২ কোটি ৬৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছিল। অর্থাৎ আজ মঙ্গলবার সিএসই’র লেনদেন বেড়ে দ্বিগুণ হয়েছে।

জেডএস/এইচআর

 

শেয়ারবাজার: আরও পড়ুন

আরও