সমান সংখ্যক কোম্পানির দরে উত্থান-পতন

ঢাকা, ১৫ সেপ্টেম্বর, ২০১৯ | 2 0 1

সমান সংখ্যক কোম্পানির দরে উত্থান-পতন

পরিবর্তন প্রতিবদেক ৬:০৭ অপরাহ্ণ, আগস্ট ১৯, ২০১৯

সমান সংখ্যক কোম্পানির দরে উত্থান-পতন

ঈদ পরবর্তী দ্বিতীয় কার্যদিবসে লেনদেনের উল্লম্ফন দেখা গেছে পুঁজিবাজারে। বিনিয়োগকারীদের সক্রিয়তায় এদিন দেশের উভয় স্টক এক্সচেঞ্জের মূল্যসূচকও বেড়েছে।

কিন্তু এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সমান সংখ্যক কোম্পানি ও ফান্ডের দর কমেছে ও বেড়েছে।

সোমবার দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক মূল্যসূচক বেড়েছে ১০.৭২ পয়েন্ট। এদিন ডিএসইতে ৪৮৫ কোটি ৩৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। অর্থাৎ আগের কার্যদিবসের তুলনায় ডিএসই’র লেনদেন বেড়েছে ১৬১ কোটি ৬৬ লাখ টাকা।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক ২২.৬৬ পয়েন্ট বেড়েছে। দিনশেষে সিএসইতে ২২ কোটি ৬৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

ডিএসই ও সিএসই’র বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, সোমবার ডিএসইতে লেনদেন হওয়া ৩৫২টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ১৫২টির, কমেছে ১৫২টির এবং দর অপরিবর্তিত ছিল ৪৮টি প্রতিষ্ঠানের। এসময় ডিএসইতে ১২ কোটি ৮৫ লাখ ৯৯ হাজার ১১৩টি শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

এসময়, ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ১০.৭২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ২২৭ পয়েন্টে।

অপরদিকে, শরিয়াহ সূচক ডিএসইএস ও ডিএস-৩০ সূচক যথাক্রমে ৪.৯৫ পয়েন্ট ও ৫.৪৬ পয়েন্ট বেড়েছে।

দিনশেষে ডিএসইতে ৪৮৫ কোটি ৩৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৩২৩ কোটি ৭০ লাখ টাকার।

দিনশেষে ডিএসইতে টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে খুলনা পাওয়ার। এদিন কোম্পানিটির ২১ কোটি ৪৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে ছিল ওরিয়ন ইনফিউশন, কোম্পানিটির ১৯ কোটি ৮০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে এবং ১৮ কোটি ৬ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে আসে জেএমআই সিরিঞ্জ।

ডিএসইর টার্নওভার তালিকায় থাকা অন্যান্য কোম্পানিগুলো হলো- মুন্নু সিরামিক, কপারটেক ইন্ডাস্ট্রিজ, সিনো বাংলা ইন্ডাস্ট্রিজ, সিলকো ফার্মা, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, বঙ্গজ ও স্কয়ার ফার্মা।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক সিএসসিএক্স এদিন ২২.৬৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৯ হাজার ৭১৮ পয়েন্টে।

এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৬৯টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১২১টির, কমেছে ১০৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৯টির দর। আজ ২২ কোটি ৬৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

জেডএস/এইচআর

 

শেয়ারবাজার: আরও পড়ুন

আরও