ঈদের পর পুঁজিবাজারে সূচকের উত্থান

ঢাকা, ১৫ সেপ্টেম্বর, ২০১৯ | 2 0 1

ঈদের পর পুঁজিবাজারে সূচকের উত্থান

পরিবর্তন প্রতিবেদক ৪:৪২ অপরাহ্ণ, আগস্ট ১৮, ২০১৯

ঈদের পর পুঁজিবাজারে সূচকের উত্থান

টানা ৯ দিন বন্ধ থাকার পর আজ (রোববার) পুঁজিবাজারের লেনদেন শুরু। লেনদেন শুরু প্রথম কার্যদিবসে সূচকের উত্থানে শেষ হয়েছে লেনদেন।

যদিও দিনশেষে ঈদের আগের শেষ কার্যদিবসের তুলনায় লেনদেন কমেছে।

দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক মূল্যসূচক বেড়েছে ১৫.১১ পয়েন্ট। এদিন ডিএসইতে ৩২৩ কোটি ৭০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক বেড়েছে ৩৫.২০ পয়েন্ট। দিনশেষে সিএসইতে ১৫ কোটি ৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

ডিএসই ও সিএসই’র বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে 

বাজার বিশ্লেষণে দেখা যায়, রোববার ডিএসইতে লেনদেন হওয়া ৩৫২টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ১৮৪টির, কমেছে ১২৩টির এবং দর অপরিবর্তিত ছিল ৪৫টি প্রতিষ্ঠানের।

অর্থাৎ বাজারে লেনদেন হওয়া কোম্পানি ও ফান্ডের মধ্যে দর বেড়েছে ৫২.২৭ শতাংশ। এসময় ডিএসইতে ৯ কোটি ৬ লাখ ১৭ হাজার ৩৩৭টি শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

এসময়, ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ১৫.১১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ২১৬ পয়েন্টে।

অপরদিকে, শরিয়াহ সূচক ও ডিএস-৩০ সূচক যথাক্রমে ৫.৩৪ পয়েন্ট ও ৪.০৪ পয়েন্ট বেড়েছে।

দিনশেষে ডিএসইতে ৩২৩ কোটি ৭০ লাখ  টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৪২৯ কোটি ৬৯ লাখ টাকার। অর্থাৎ ডিএসইতে ঈদের আগের শেষ কার্যদিবসের তুলনায় লেনদেন কমেছে ১০৬ কোটি টাকা।

দিনশেষে ডিএসইতে টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে খুলনা পাওয়ার। এদিন কোম্পানিটির ২৪ কোটি ৬৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে ছিল জেএমআই সিরিঞ্জ, কোম্পানিটির ১৩ কোটি ৭৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে এবং ১২ কোটি ৯ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে আসে ইউনাইটেড পাওয়ার।

ডিএসইর টার্নওভার তালিকায় থাকা অন্য কোম্পানিগুলো হলো বিকন ফার্মা, মুন্নু সিরামিক, কপারটেক ইন্ডাস্ট্রিজ, গ্লোবাল ইন্স্যুরেন্স, ডোরিন পাওয়ার, ফরচুন সুজ ও বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস লিমিটেড।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক সিএসসিএক্স এদিন ৩৫.২০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৯ হাজার ৯৬৯ পয়েন্টে।

এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৪৫টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১২৪টির, কমেছে ৮৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৬টির দর। আজ রোববার ১৫ কোটি ০৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

জেডএস/এইচআর

 

শেয়ারবাজার: আরও পড়ুন

আরও