৯ দিনের ছুটি শেষে পুঁজিবাজারে লেনদেন শুরু

ঢাকা, ১৫ সেপ্টেম্বর, ২০১৯ | 2 0 1

৯ দিনের ছুটি শেষে পুঁজিবাজারে লেনদেন শুরু

পরিবর্তন প্রতিবেদক ১০:৪২ পূর্বাহ্ণ, আগস্ট ১৮, ২০১৯

৯ দিনের ছুটি শেষে পুঁজিবাজারে লেনদেন শুরু

টানা ৯ দিন বন্ধ থাকার পর আজ থেকে আবারও পুঁজিবাজারে লেনদেন শুরু হয়েছে। সর্বশেষ ৮ আগস্ট পুঁজিবাজারে লেনদেন হয়েছিল। এর পর সাপ্তাহিক, বিশেষ, সরকারি ও ঈদুল আজহার ছুটি মিলিয়ে ১৭ আগস্ট পর্যন্ত দেশের উভয় স্টক এক্সচেঞ্জের লেনদেন বন্ধ ছিল।

জানা যায়, গত ১২ আগস্ট ঈদুল আজহা পালিত হওয়ার কারণে সরকারিভাবে ১১, ১২ ও ১৩ আগস্ট সাধারণ ছুটি ছিল। তার আগের দুই দিন শুক্র ও শনিবার (৯ ও ১০ আগস্ট) হওয়ায় পুঁজিবাজারে লেনদেন হয়নি। ফলে ৮ আগস্ট লেনদেন হওয়ার পর পুঁজিবাজারে ঈদের ছুটি শুরু হয়ে যায়।

ঈদের সাধারণ ছুটি শেষ হওয়ার পর ১৪ আগস্ট (বুধবার) অফিস খোলা থাকলে এদিন পুঁজিবাজারে লেনদেন না করার সিদ্ধান্ত নেয় ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পরিচালনা পরিষদ। পরের দিন ১৫ আগস্ট (বৃহস্পতিবার) জাতীয় শোক দিবসের ছুটি ছিল। শোক দিবসের ছুটির পর ১৬ ও ১৭ (শুক্র ও শনিবার) দুই দিন সাপ্তাহিক ছুটি। এর মাধ্যমে টানা ৯ দিন বন্ধ থাকে পুঁজিবাজারের লেনদেন।

ছুটির আগে সর্বশেষ কার্যদিবসে দেশের উভয় স্টক এক্সচেঞ্জে সূচক বাড়লেও লেনদেন কমেছিল। বিনিয়োগকারীদের প্রত্যাশা লম্বা ছুটির পর বাজারে আবারও ইতিবাচক ধারায় ফিরবে। তবে শেষ পর্যন্ত বিনিয়োগকারীদের প্রত্যাশা পূরণ হয় কি না, তা জানতে অপেক্ষা করতে হবে আজকের দিনের লেনদেনের জন্য।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, জুন ক্লোজিং হওয়া কোম্পানিগুলো ডিভিডেন্ড ঘোষণার অপেক্ষায় রেয়েছে। তাই ঈদ পরবর্তী লেনদেনে জুন ক্লোজিং হওয়া কোম্পানির প্রধান্য থাকবে।

জেডএস/আরপি

 

শেয়ারবাজার: আরও পড়ুন

আরও