ঈদের আগে শেয়ার কিনছে বিনিয়োগকারীরা

ঢাকা, ৬ আগস্ট, ২০১৯ | 2 0 1

ঈদের আগে শেয়ার কিনছে বিনিয়োগকারীরা

পরিবর্তন প্রতিবদেক  ৫:১৮ অপরাহ্ণ, আগস্ট ০৬, ২০১৯

ঈদের আগে শেয়ার কিনছে বিনিয়োগকারীরা

আগামী ১২ আগস্ট পবিত্র ঈদুল আযহা। ঈদের আগে আর মাত্র ২ কার্যদিবসে লেনদেন চলবে পুঁজিবাজারে। তাই শেষ মুহূর্তে শেয়ার কিনতে আগ্রহ দেখাচ্ছে পুঁজিবাজারের বিনিয়োগকারীরা।

মঙ্গলবার সপ্তাহের তৃতীয় কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হয়েছে ৫৬৮ কোটি ৭৬ লাখ টাকা। যা বিগত ১৩ জুলাইয়ের পর সর্বোচ্চ।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক ৫০.১৭ পয়েন্ট বেড়েছে। দিনশেষে সিএসইতে ২৫ কোটি ৩৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

ডিএসই ও সিএসই’র বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, মঙ্গলবার ডিএসইতে লেনদেন হওয়া ৩৫৪টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ১৭৩টির, কমেছে ১৩৬টির এবং দর অপরিবর্তিত ছিল ৪৫টি প্রতিষ্ঠানের। এসময় ডিএসইতে ১৪ কোটি ৮১ লাখ ৮৩ হাজার ৯৩৪টি শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

এসময়, ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ২৬.৯২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ১৮৭ পয়েন্টে।

অপরদিকে, শরিয়াহ সূচক ডিএসইএস ও ডিএস-৩০ সূচক যথাক্রমে ৪.৬৬ পয়েন্ট ও ৯.৭৬ পয়েন্ট বেড়েছে।

দিনশেষে ডিএসইতে ৫৬৮ কোটি ৭৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৪৭৭ কোটি ৩৬ লাখ টাকার।

দিনশেষে ডিএসইতে টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে ইউনাইটেড পাওয়ার। এদিন কোম্পানিটির ৩০ কোটি ২১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

লেনদেনে দ্বিতীয় স্থানে ছিল মুন্নু সিরামিক, কোম্পানিটির ২০ কোটি ৩৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে এবং ১৮ কোটি ৮৯ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে আসে বাংলাদেশ শিপিং কর্পোরেশন।

ডিএসইর টার্নওভার তালিকায় থাকা অন্য কোম্পানিগুলো হলো জেএমআই সিরিঞ্জ, ইন্দো-বাংলা ফার্মা, ভিএফএস থ্রেড ডাইং, খুলনা পাওয়ার, ফরচুন সুজ, বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস ও স্কয়ার ফার্মা।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক সিএসসিএক্স এদিন ৫০.১৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৯ হাজার ৬৪৬ পয়েন্টে।

এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৬৬টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৪৩টির, কমেছে ৯২টির এবং অপরিবর্তিত রয়েছে ৩১টির দর।

আজ মঙ্গলবার ২৫ কোটি ৩৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

জেডএস/এইচআর

 

শেয়ারবাজার: আরও পড়ুন

আরও