লেনদেন বাড়লেও সূচক কমেছে পুঁজিবাজারে

ঢাকা, ৬ আগস্ট, ২০১৯ | 2 0 1

লেনদেন বাড়লেও সূচক কমেছে পুঁজিবাজারে

পরিবর্তন প্রতিবদেক ৩:১৬ অপরাহ্ণ, আগস্ট ০৫, ২০১৯

লেনদেন বাড়লেও সূচক কমেছে পুঁজিবাজারে

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে বিনিয়োগকারীদের শেয়ার বিক্রয়ের প্রবণতায় মূল্যসূচক কমেছে পুঁজিবাজারে। তবে, নতুন লেনদেন শুরু হওয়া কপারটেক ইন্ডাস্ট্রিজের উপর ভর করে দিনশেষে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে।

সোমবার দিনশেষে ডিএসই’র সার্বিক মূল্যসুচক কমেছে ১২.৪৯ পয়েন্ট।  এদিন ডিএসইতে ৪৭৭ কোটি ৩৬ লাখ  টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক ০.৯৩ পয়েন্ট বেড়েছে। দিনশেষে সিএসইতে ২৬ কোটি ৬০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। ডিএসই ও সিএসই’র বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, সোমবার ডিএসইতে লেনদেন হওয়া ৩৫৩টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ১৩০টির, কমেছে ১৮৩টির এবং দর অপরিবর্তিত ছিল ৪০টি প্রতিষ্ঠানের। এসময় ডিএসইতে ১২ কোটি ৬১ লাখ ৯০ হাজার ৫০টি শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

এসময়, ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ১২.৪৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫ হাজার ১৬০ পয়েন্টে। অপরদিকে, শরিয়াহ সূচক ডিএসইএস ও ডিএস-৩০ সূচক যথাক্রমে ৪.২৫ পয়েন্ট ও ১০.০৯ পয়েন্ট কমেছে।

দিনশেষে ডিএসইতে ৪৭৭ কোটি ৩৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৪৬৩ কোটি ৮৫ লাখ টাকার। অর্থাৎ সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসেই ডিএসইতে লেনদেন বেড়েছে প্রায় ১৪ কোটি টাকা।

দিনশেষে ডিএসইতে টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে নতুন তালিকাভুক্ত কোম্পানি কপারটেক ইন্ডাস্ট্রিজ। এদিন কোম্পানিটির ৩১ কোটি ৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে ছিল স্কয়ার ফার্মা, কোম্পানিটির ২৭ কোটি ৩২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে এবং ২৫ কোটি ৩ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে আসে মুন্নু সিরামিক।

ডিএসইর টার্নওভার তালিকায় থাকা অন্যান্য কোম্পানিগুলো হলো- ইউনাইটেড পাওয়ার, বাংলাদেশ শিপিং করপোরেশন, মুন্নু জুট স্টাফলার্স, ফরচুন সুজ, ড্রাগন সুয়েটার, স্টাইল ক্রাফট ও সিলকো ফার্মা।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক সিএসসিএক্স এদিন ০.৯৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৯ হাজার ৬০০ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৬০টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১০৯টির, কমেছে ১০৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৪২টির দর। আজ ২৬ কোটি ৬০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

জেডএস/

 

শেয়ারবাজার: আরও পড়ুন

আরও