লেনদেন মন্দা অব্যাহত, সূচক বেড়েছে ১১১ পয়েন্ট

ঢাকা, ১৮ আগস্ট, ২০১৯ | 2 0 1

লেনদেন মন্দা অব্যাহত, সূচক বেড়েছে ১১১ পয়েন্ট

পরিবর্তন প্রতিবদেক ৪:১৬ অপরাহ্ণ, জুলাই ২৩, ২০১৯

লেনদেন মন্দা অব্যাহত, সূচক বেড়েছে ১১১ পয়েন্ট

সূচকের অব্যাহত পতন থেকে বের হয়ে এসেছে পুঁজিবাজার। মঙ্গলাবর দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক মূল্যসূচক বেড়েছে ১১১ পয়েন্ট। কিন্তু দিনশেষে লেনদেন মন্দা অব্যাহত ছিল পুঁজিবাজারে।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক বেড়েছে ১৭৭.০৮ পয়েন্ট। দিনশেষে সিএসইতে ১২ কোটি ৩৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। ডিএসই ও সিএসই’র বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, মঙ্গলবার ডিএসইতে লেনদেন হওয়া ৩৫১টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ৩২৭টির, কমেছে ১৫টির এবং দর অপরিবর্তিত ছিল ৯টি প্রতিষ্ঠানের। এসময় ডিএসইতে ১২ কোটি ৭৭ লাখ ২৩হাজার ৭৮২টি শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

এসময় ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ১১১.৩১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ০৭৭ পয়েন্টে। অপরদিকে, শরিয়াহ সূচক ২৫.৫৬ পয়েন্ট ও ডিএস-৩০ সূচক ৩৮.৪৭ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১ হাজার ১৬৪ ও ১ হাজার ৮১৪ পয়েন্টে দাঁড়িয়েছে।

এদিন ডিএসইতে ৩১৭ কোটি ৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৪৬৪ কোটি ১৮ লাখ টাকার।

দিনশেষে ডিএসইতে টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে ফরচুন সুজ। এদিন কোম্পানিটির ১৩ কোটি ৩২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে ছিল সিনো বাংলা ইন্ডাস্ট্রিজ, কোম্পানিটির ১০ কোটি ২২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে এবং ৭ কোটি ২১ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে আসে স্কয়ার ফার্মা।

ডিএসইর টার্নওভার তালিকায় থাকা অন্যান্য কোম্পানিগুলো হলো- ডোরিন পাওয়ার, ইউনাইটেড পাওয়ার, বিকন ফার্মা, ন্যাশনাল পলিমার, ব্র্যাক ব্যাংক, সি পার্ল ও মুন্নু সিরামিক।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক সিএসসিএক্স এদিন ১৭৭.০৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৯ হাজার ৪৩৪ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৮৪টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ২৩৩টির, কমেছে ৩৮টির এবং অপরিবর্তিত রয়েছে ১৩টির দর। আজ ১২ কোটি ৩৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

জেডএস/এএসটি

 

শেয়ারবাজার: আরও পড়ুন

আরও