রেকর্ড দর পতনে সূচক আড়াই বছরে সর্বনিম্ন

ঢাকা, রবিবার, ২০ অক্টোবর ২০১৯ | ৪ কার্তিক ১৪২৬

রেকর্ড দর পতনে সূচক আড়াই বছরে সর্বনিম্ন

পরিবর্তন প্রতিবদেক ৫:৪৬ অপরাহ্ণ, জুলাই ২১, ২০১৯

রেকর্ড দর পতনে সূচক আড়াই বছরে সর্বনিম্ন

বিনিয়োগকারীদের আস্থা সংকটে অব্যাহত দর পতনে ভুগছে পঁজিবাজার। রোববার সপ্তাহের প্রথম কার্যদিবসে অব্যাহত বিক্রয় চাপে দর পতন অব্যাহত ছিল উভয় পুঁজিবাজারে।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, বাজেটে পুঁজিবাজার-বান্ধব অনেক প্রণোদনা দেওয়া হয়েছে। কিন্তু তারল্য সংকটের কারণে বাজার ঘুরে দাঁড়াতে পারছে না।

তারা বলেন, প্রাতিষ্ঠানিক ও বড় বিনিয়োগকারীরা নিষ্ক্রিয় ভূমিকা পালন করছে। তাই বাজার বিনিয়োগ উপযোগ হলেও দর পতনে ভুগছে।

রোববার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক মূল্যসূচক কমেছে ৯৬.৯৫ পয়েন্ট। এরই ধারাবাহিকতায় ডিএসই'র প্রধান মূল্যসূচক ২০১৬ সালের ২৮ ডিসেম্বরের পর সর্বনিম্ন অবস্থানে নেমে এসেছে। এসময় লেনেদেন মন্দা অব্যাহত ছিল বাজারে।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক কমেছে ১৮৫.০৩ পয়েন্ট। এদিন সিএসইতে ১৭ কোটি ০১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। ডিএসই ও সিএসই’র বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, রোববার ডিএসইতে লেনদেন হওয়া ৩৫৩টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ৬১টির, কমেছে ২৭৩টির এবং দর অপরিবর্তিত ছিল ১৮টি প্রতিষ্ঠানের। এসময় ডিএসইতে ১৪ কোটি ৮৬ লাখ ১৮ হাজার ৪৯টি শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

এসময় ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৯৬.৯৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫ হাজার ৩৩ পয়েন্টে। অপরদিকে, শরিয়াহ সূচক ১৮.৬৪ পয়েন্ট ও ডিএস-৩০ সূচক ৩০.১৫ পয়েন্ট কমে যথাক্রমে ১ হাজার ১৫৭ ও ১ হাজার ৭৯৯ পয়েন্টয়ে দাঁড়িয়েছে।

এদিন ডিএসইতে ৩৬৮ কোটি ৬৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৩৯৫ কোটি ২৯ লাখ টাকার।

দিনশেষে টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ফরচুন সুজের। এদিন কোম্পানিটির ২০ কোটি ৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে উঠে আসা ইউনাইটেড পাওয়ারের ১৫ কোটি ৬৬৩ লাখ টাকার এবং ৯ কোটি ৮৭ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে আসে ফেডারেলে ইন্স্যুরেন্স।

ডিএসইর টপটেন লেনদেনে উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে : জেএমআই সিরিঞ্জ, বেক্সিমকো, সী পার্ল, ঢাকা ইন্স্যুরেন্স, ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স, কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স এবং প্রাইম ইন্স্যুরেন্স।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক সিএসসিএক্স এদিন ১৮৫.০৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৯ হাজার ৩৭৩ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৮৪টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৪২টির, কমেছে ২৩১টির এবং অপরিবর্তিত রয়েছে ১১টির দর। আজ ১৭ কোটি ১০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

জেডএস/এএসটি

 

শেয়ারবাজার: আরও পড়ুন

আরও