ফার্স্ট ফাইন্যান্সের ঋণ অনুমোদনে অনিয়ম, সঞ্চিতি ঘাটতি ৪৬ কোটি টাকা

ঢাকা, ১৮ আগস্ট, ২০১৯ | 2 0 1

ফার্স্ট ফাইন্যান্সের ঋণ অনুমোদনে অনিয়ম, সঞ্চিতি ঘাটতি ৪৬ কোটি টাকা

জাহিদ সুজন ৬:০৬ অপরাহ্ণ, জুলাই ১৮, ২০১৯

ফার্স্ট ফাইন্যান্সের ঋণ অনুমোদনে অনিয়ম, সঞ্চিতি ঘাটতি ৪৬ কোটি টাকা

পুঁজিবাজারের আর্থিক খাতের তালিকাভুক্ত ফার্স্ট ফাইন্যান্স পরিচালককে ঋণ প্রদানের অনুমোদনের ক্ষেত্রে অনিয়ম করেছে। পাশাপাশি প্রদত্ত ঋণ ও অগ্রিমের বিপরতীতে প্রতিষ্ঠানটির সঞ্চিত ঘাটতি রয়েছে ৪৬ কোটি টাকা। প্রতিষ্ঠানটির ২০১৮ সমাপ্ত অর্থবছরের নিরীক্ষা রিপোর্টে কোয়ালিফাইড অফিনিয়নে এ তথ্য উল্লেখ্য করেছে নিরীক্ষক প্রতিষ্ঠান।

নিরীক্ষক প্রতিষ্ঠানের প্রতিবেদনে বলা হয়, ফার্স্ট ফাইন্যান্স কর্তৃপক্ষ শেয়ারহোল্ডারদের অনুমোদন ছাড়াই প্রতিষ্ঠানের এক পরিচালককে ৭০ লাখ টাকা ঋণ প্রদানের অনুমোদন দিয়েছে। তবে, এ বিষয়ে আগামী বার্ষিক সাধারণ সভায় (এজিএম) বিনিয়োগকারীদের অনুমোদন নেওয়া হবে বলে নিরীক্ষককে জানিয়েছে কোম্পানি কর্তৃপক্ষ।

আইনি জটিলতা ও ব্যবসায়িক দূরাবস্থায় থাকা কোম্পানিটি ২০১৬ ও ২০১৭ অর্থবছরের বার্ষিক সাধারণ সভা করতে না পারা এই কোম্পানিটির সঞ্চিত ঘাটতি নিয়েও আপত্তি জানিয়েছে নিরীক্ষক প্রতিষ্ঠান।

কোম্পানিটির ২০১৮ অর্থবছরের আর্থিক হিসাব নিরীক্ষক জানিয়েছে, কোম্পানিটি প্রদত্ত ঋণ ও অগ্রিমের বিপরীতে সঞ্চিতি ঘাটতি রয়েছে ৪৬ কোটি টাকা। যা সমন্বয়ের জন্য কোম্পানিটিকে ২০২০ সাল থেকে পরবর্তী ৫ বছর সময় দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

নিরীক্ষক মন্তব্যে বলা হয়, নোট ৭.০৮ অনুযায়ী, ঋণ ও অগ্রিমের বিপরীতে কোম্পানিটিকে ৩১ ডিসেম্বর ২০১৮ শেষে ৯৬ কোটি ১৯ লাখ ৮৩ হাজার ৩৮২ টাকা সঞ্চিতি করতে হবে।  এদিকে, ৩১ ডিসেম্বর ২০১৭ শেষে ৫২ কোটি ১৫ লাখ ৫ হাজার ৬৮৫ টাকা সঞ্চিতি করতে হবে। কিন্তু সেই তুলনায় সঞ্চিত ঘাটতি রয়েছে ৪৬ কোটি টাকা।

এদিকে, ২০১৮ সালের জানুয়ারি থেকে জুন পর্যন্ত ক্যাশ রিজার্ভ রিক্যায়ারমেন্ট (সিআরআর) ঘাটতির জন্য ফার্স্ট ফাইন্যান্স ব্যাংলাদেশ ব্যাংককে ২০ লাখ টাকা জরিমানা দেয়। এরপরে একই বছরের জুলাই মাসে সিআরআর ঘাটতির জন্য বাংলাদেশ ব্যাংক পুনরাজ কোম্পানিটিকে ৬২ লাখ ৩৮ হাজার টাকা জরিমানার শাস্তি দেয়। তবে, কোম্পানি কর্তৃপক্ষ ওই জরিমানা মওকুফের জন্য আবেদন করেছে এবং শাস্তির বিপরীতে ১০ লাখ টাক সঞ্চিতি গঠন করেছে।

নিরীক্ষক প্রতিষ্ঠান জানায়, কোম্পানির এফআইসিএল স্টেটমেন্ট ও জেনারেল লেজারে লীজ, ঋণ ও অগ্রিমের তথ্যে ২০ কোটি ৫৮ লাখ টাকার পার্থক্য রয়েছে। যা সমন্বয়ের জন্য ফার্স্ট ফাইন্যান্স কর্তৃপক্ষ বাংলাদেশ ব্যাংক থেকে ৩ বছরের সময় পেয়েছেন। এই সময় শুরু হয়েছে চলতি বছরের মার্চ মাস থেকে।

উল্লেখ্য, ২০০৩ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয় ফার্স্ট ফাইন্যান্স। ডিভিডেন্ড ঘোষণা ও বার্ষিক সাধারণ সভা (এজিএম) সম্পন্ন না করায় বর্তমানে ‘জেড’ ক্যাটাগরির আওতাভুক্ত রয়েছে কোম্পানিটি।

বৃহস্পতিবার (১৮ জুন) দিনশেষে কোম্পানিটির শেয়ার দর ছিল ৪ টাকা।

জেডএস/

 

শেয়ারবাজার: আরও পড়ুন

আরও