গ্রামীণফোনের অন্তবর্তীকালীন ডিভিডেন্ড ঘোষণা

ঢাকা, ১৮ আগস্ট, ২০১৯ | 2 0 1

গ্রামীণফোনের অন্তবর্তীকালীন ডিভিডেন্ড ঘোষণা

পরিবর্তন প্রতিবেদক ১১:৩৭ পূর্বাহ্ণ, জুলাই ১৫, ২০১৯

গ্রামীণফোনের অন্তবর্তীকালীন ডিভিডেন্ড ঘোষণা

পুঁজিবাজারের টেলিকমিউনিকেশন খাতের তালিকাভুক্ত বহুজাতিক কোম্পানি গ্রামীণফোন ২০১৮-১৯ অর্থবছরের অর্ধবর্ষ শেষে বিনিয়োগকারীদের জন্য অন্তবর্তীকালীন ডিভিডেন্ড ঘোষণা করেছে। পাশাপাশি কোম্পানিটি দ্বিতীয় প্রান্তিকের (জানুয়ারি-জুন’১৯)  নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিভিডেন্ড ঘোষণা করায় আজ (১৫ জুলাই) কোম্পানিটির শেয়ার দর বাড়া-কমায় কোনো সার্কিট ব্রেকার থাকবে না। অর্থাৎ আজ কোম্পানিটির শেয়ার দর বাড়া কমার কোনো সীমা নেই।

জানা যায়, অর্ধবর্ষ শেষে বিনিয়োগকারীদের জন্য ৯০ শতাংশ অন্তবর্তীকালী ক্যাশ ডিভিডেন্ড প্রদানের ঘোষণা দিয়েছে গ্রামীণফোন। অর্থাৎ কোম্পানিটি প্রতিটি ১০ টাকার শেয়ারে ৯ টাকা নগদ ডিভিডেন্ড পাবে বিনিয়োগকারীরা। এ সময় কোম্পানিটি কর পরবর্তী মুনাফার ৬৭ শতাংশ বণ্টন করবে।

কোম্পানিটির নিরীক্ষিত দ্বিতীয় প্রান্তিক প্রতিবেদন পর্যালোচনা করে জানা যায়, দ্বিতীয় প্রান্তিকে (জানুয়ারি-জুন’১৯) গ্রামীণফোনের শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১৩.৩৭ টাকা। আগের বছরের একই সময় কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছিল ১২.১০ টাকা। অর্থাৎ অর্ধবর্ষে কোম্পানিটির শেয়ার প্রতি আয় বেড়েছে ১.২৭ টাকা।

এ সময় কোম্পানিটির শেয়ার প্রতি নগদ কার্যকরী অর্থ প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ২০.৯৪ টাকা এবং শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ২৫.১৫ টাকা। যা ৩০ জুন ২০১৮ শেষে ছিল ২৭.২৮ টাকা।

দ্বিতীয় প্রান্তিকের শেষ তিন মাসে (এপ্রিল-জুন’১৯) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৭.০৭ টাকা। যা আগের বছরের একই সময় ছিল ৭.৭০ টাকা।

২০০৯ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয় গ্রামীণফোন। কোম্পানিটির অনুমোধিত মূলধন ৪ হাজার কোটি টাকা। পরিশোধিত মূলধন ১ হাজার ৩৫০ কোটি ৩০ লাখ টাকা। ‘এ’ ক্যাটাগরির তালিকাভুক্ত কোম্পানিটি ৩১ ডিসেম্বর ২০১৮ সমাপ্ত অর্থবছরে বিনিয়োগকারীদের জন্য সর্বমোট ২৮০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে।

জেডএস/আরপি

 

শেয়ারবাজার: আরও পড়ুন

আরও