অব্যাহত বিক্রয়চাপে তলানিতে পুঁজিবাজার

ঢাকা, বুধবার, ১৩ নভেম্বর ২০১৯ | ২৯ কার্তিক ১৪২৬

অব্যাহত বিক্রয়চাপে তলানিতে পুঁজিবাজার

পরিবর্তন প্রতিবদেক ৬:০২ অপরাহ্ণ, জুলাই ১০, ২০১৯

অব্যাহত বিক্রয়চাপে তলানিতে পুঁজিবাজার

টানা চতুর্থ কার্যদিবসে সূচক কমেছে পুঁজিবাজারে। বিনিয়োগকারীদের অব্যাহত বিক্রয়চাপে এরই মধ্যে গত দুই মাসের মধ্যে সর্বনিম্ন অবস্থানে স্থিতি পেয়েছে মূল্যসূচক।

এর আগে গত ১৫ মে বাজারের মূল্য সূচক বর্তমান অবস্থানে ছিল।

বুধবার দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক মূল্যসূচক ডিএসইএক্স কমেছে ৪৯.৪১ পয়েন্ট। এদিন ডিএসইতে ৪০৮ কোটি ৮৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক কমেছে ৯৮.৪৮ পয়েন্ট। এদিন সিএসইতে ১৮ কোটি ৭৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

ডিএসই ও সিএসই’র বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বুধবার ডিএসইতে লেনদেন হওয়া ৩৫৩টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ৫১টির, কমেছে ২৭৯টির এবং অপরিবর্তিত ছিল ২৩টি প্রতিষ্ঠানের। এসময় ডিএসইতে ১৫ কোটি ৭২ লাখ ৫২ হাজার ৩৪৩টি শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৪৯.৪১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫ হাজার ২৩০ পয়েন্টে। অপরদিকে, শরিয়াহ সূচক ৯.২২ পয়েন্ট ও ডিএস-৩০ সূচক ১৪.৬১ পয়েন্ট কমে যথাক্রমে ১ হাজার ১৯৮ ও ১ হাজার ৮৬০ পয়েন্টয়ে দাঁড়িয়েছে।

এদিন ডিএসইতে ৪০৮ কোটি ৮৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৫১২ কোটি ৯১ লাখ টাকার।

দিনশেষে ডিএসইতে টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স। এদিন কোম্পানিটির ১৫ কোটি ৭৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

লেনদেনে দ্বিতীয় স্থানে ছিল রূপালি ইন্স্যুরেন্স, কোম্পানিটির ৯ কোটি ২১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে এবং ৯ কোটি ৭ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে আসে রানার অটোমোবাইলস।

ডিএসইর টার্নওভার তালিকায় থাকা অন্যান্য কোম্পানিগুলো হলো- সিনো বাংলা ইন্ডাস্ট্রিজ, পাইনিওয়র ইন্স্যুরেন্স, সিঙ্গার বাংলাদেশ, এশিয়ান টাইগার  সন্ধানী লাইফ গ্রোথ ফান্ড, ঢাকা ইন্স্যুরেন্স, প্যারামাউন্ট ইন্স্যুরেন্স ও প্রাইম ইন্স্যুরেন্স।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক সিএসসিএক্স এদিন ৯৮.৪৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৯ হাজার ৭২৭ পয়েন্টে।

এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৬৪টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৩৯টির, কমেছে ২০৭টির এবং অপরিবর্তিত রয়েছে ১৮টির দর। আজ ১৮ কোটি ৭৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

জেডএস/এইচআর

 

শেয়ারবাজার: আরও পড়ুন

আরও