সূচকের টানা পতনেও বেড়েছে লেনদেন

ঢাকা, ১১ জুলাই, ২০১৯ | 2 0 1

সূচকের টানা পতনেও বেড়েছে লেনদেন

পরিবর্তন প্রতিবদেক ৩:৫৭ অপরাহ্ণ, জুলাই ০৯, ২০১৯

সূচকের টানা পতনেও বেড়েছে লেনদেন

বিনিয়োগকারীদের বিক্রয় চাপে টানা তৃতীয় কার্যদিবসে দর পতনে ভুগেছে পুঁজিবাজার। তবে সূচকের অব্যাহত পতনেও সপ্তাহের তৃতীয় কার্যদিবসে লেনদেন ৫০০ কোটি টাকা অতিক্রম করেছে।

মঙ্গলবার দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক মূল্যসূচক ডিএসইএক্স কমেছে ৩৮.৫৭ পয়েন্ট। এদিন ডিএসইতে ৫১২ কোটি ৯১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক কমেছে ৫২.৮১ পয়েন্ট। এদিন সিএসইতে ১৯ কোটি ৫১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। ডিএসই ও সিএসই’র বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, মঙ্গলবার ডিএসইতে লেনদেন হওয়া ৩৫৩টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ৮৬টির, কমেছে ২৪২টির এবং দর অপরিবর্তিত ছিল ২৪টি প্রতিষ্ঠানের। এসময় ডিএসইতে ১৯ কোটি ৯০ লাখ ৮৮ হাজার ২০৪টি শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

এসময় ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৩৮.৫৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫ হাজার ২৮০ পয়েন্টে। অপরদিকে, শরিয়াহ সূচক ৮.৭৪ পয়েন্ট ও ডিএস-৩০ সূচক ১০.৬৪ পয়েন্ট কমে যথাক্রমে ১ হাজার ২০৭ ও ১ হাজার ৮৭৫ পয়েন্টে দাঁড়িয়েছে।

এদিন ডিএসইতে ৫১২ কোটি ৯১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৪২৪ কোটি ৬৬ লাখ টাকার।

দিনশেষে ডিএসইতে টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে রানার অটোমোবাইলস। এদিন কোম্পানিটির ১৮ কোটি ৯৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা এশিয়ান টাইগার সন্ধানী লাইফ গ্রোথ ফান্ড, ফান্ডটির ১৭ কোটি ৯৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে এবং ১৩ কোটি ৭১ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে আসে ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স।

ডিএসইর টার্নওভার তালিকায় থাকা অন্যান্য কোম্পানিগুলো হলো- জেএমআই সিরিঞ্জ, সিলকো ফার্মা, ইউনাইটেড পাওয়ার, সিনো বাংলা ইন্ডাস্ট্রিজ, রূপালি ইন্স্যুরেন্স,  গ্রামীণফোন, গ্লোবাল ইন্স্যুরেন্স ও রূপালি লাইফ ইন্স্যুরেন্স।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক সিএসসিএক্স এদিন ৫২.৮১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৯ হাজার ৮২৬ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৭৬টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৭৪টির, কমেছে ১৮১টির এবং অপরিবর্তিত রয়েছে ২১টির দর। আজ ১৯। কোটি ৫১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

জেডএস/এএসটি

 

শেয়ারবাজার: আরও পড়ুন

আরও