পুঁজিবাজারে সূচক কমলেও লেনদেন বেড়েছে

ঢাকা, ১৫ সেপ্টেম্বর, ২০১৯ | 2 0 1

পুঁজিবাজারে সূচক কমলেও লেনদেন বেড়েছে

পরিবর্তন প্রতিবদেক: ৫:১৮ অপরাহ্ণ, জুলাই ০৮, ২০১৯

পুঁজিবাজারে সূচক কমলেও লেনদেন বেড়েছে

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসেও (সোমবার) পুঁজিবাজারে সূচক কমলেও লেনদেন বেড়েছে। দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক মূল্যসূচক ডিএসইএক্স কমেছে ১৪.৪৭ পয়েন্ট। এদিন ডিএসইতে ৪২৪ কোটি ৬৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক কমেছে ২৩.৮৩ পয়েন্ট। এদিন সিএসইতে ১৪ কোটি ৫৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। ডিএসই ও সিএসই’র বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণ করে দেখা যায়, সোমবার ডিএসইতে লেনদেন হওয়া ৩৫৩টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ১১৬টির, কমেছে ১৯৮টির এবং দর অপরিবর্তিত ছিল ৩৯টি প্রতিষ্ঠানের। এসময় ডিএসইতে ১৪ কোটি ৬৯ লাখ ২৬ হাজার, ৪৯২টি শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

এসময় ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ১৪.৪৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫ হাজার ৩১৮ পয়েন্টে। অপরদিকে, শরিয়াহ সূচক ৫.২২ পয়েন্ট ও ডিএস-৩০ সূচক ৪.২২ পয়েন্ট কমে যথাক্রমে ১ হাজার ২১৬ ও ১ হাজার ৮৮৬ পয়েন্টয়ে দাঁড়িয়েছে।

এদিন ডিএসইতে ৪২৪ কোটি ৬৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৪১৫ কোটি ৩৩ লাখ টাকার।

দিনশেষে ডিএসইতে টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স। এদিন কোম্পানিটির ১৮ কোটি ৮৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা এশিয়ান টাইগার সন্ধানী লাইফ গ্রোথ ফান্ড, ফান্ডটির ১০ কোটি ৯০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে এবং ১০ কোটি ৮৮ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে আসে রানার অটোমোবাইলস।

ডিএসইর টার্নওভার তালিকায় থাকা অন্যান্য কোম্পানিগুলো হলো- রূপালী লাইফ ইন্স্যুরেন্স, জেএমআই সিরিঞ্জ, সিলকো ফার্মা, স্কয়ার ফার্মা, ইউনাইটেড পাওয়ার, প্রগতি লাইফ ইন্স্যুরেন্স ও সিঙ্গার বাংলাদেশ।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক সিএসসিএক্স এদিন ২৩.৮৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৯ হাজার ৭৮৯ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৬৩টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৭৫টির, কমেছে ১৫৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টির দর। আজ ১৪ কোটি ৫৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

জেডএস/পিএসএস

 

শেয়ারবাজার: আরও পড়ুন

আরও