সূচকের অব্যাহত পতনেও লেনদেন ৫০০ কোটি টাকা

ঢাকা, রবিবার, ২০ অক্টোবর ২০১৯ | ৪ কার্তিক ১৪২৬

সূচকের অব্যাহত পতনেও লেনদেন ৫০০ কোটি টাকা

পরিবর্তন প্রতিবদেক ৪:৪৬ অপরাহ্ণ, জুলাই ০৩, ২০১৯

সূচকের অব্যাহত পতনেও লেনদেন ৫০০ কোটি টাকা

বিনিয়োগকারীদের অব্যাহত বিক্রয় চাপে বুধবার (০৩ জুলাই) ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক মূল্যসূচক ডিএসইএক্স কমেছে ১২.৭১ পয়েন্ট। এদিন ডিএসইতে ৫০৭ কোটি ৪৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক কমেছে ২৭ পয়েন্ট। এদিন সিএসইতে ৩৩ কোটি ৩৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। ডিএসই ও সিএসই’র বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বুধবার ডিএসইতে লেনদেন হওয়া ৩৫৩টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ১২৬টির, কমেছে ১৭৭টির এবং দর অপরিবর্তিত ছিল ৫০টি প্রতিষ্ঠানের। এসময় ডিএসইতে ১৩ কোটি ৫৪ লাখ ৬৩ হাজার ৯১৮টি শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

এসময় ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ১২.৭১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫ হাজার ৩৭২ পয়েন্টে। অপরদিকে, শরিয়াহ সূচক ১.১৮ পয়েন্ট ও ডিএস-৩০ সূচক ২.৯১ পয়েন্ট কমে যথাক্রমে ১ হাজার ২৩৩ ও ১ হাজার ৯০৯ পয়েন্টয়ে দাঁড়িয়েছে।

এদিন ডিএসইতে ৫০৭ কোটি ৪৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৪৮২ কোটি ৭১ লাখ টাকার।

দিনশেষে ডিএসইতে টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে ন্যাশনাল ইন্স্যুরেন্স। এদিন কোম্পানিটির ১৫ কোটি ১৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা রানার অটোমোবাইলসের ১৪ কোটি ৫০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে এবং ১২ কোটি ২৮ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে আসে ইউনাইটেড পাওয়ার।

ডিএসইর টার্নওভার তালিকায় থাকা অন্যান্য কোম্পানিগুলো হলো- সিঙ্গার বাংলাদেশ, মুন্নু সিরামিক, ন্যাশনাল পলিমার, ন্যাশনাল টিউবস, বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস, স্কয়ার ফার্মা ও এস্কয়্যার নিট কম্পোজিট।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক সিএসসিএক্স এদিন ২৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৯ হাজার ৯৮৩ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৬৮টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৯৮টির, কমেছে ১৩২টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৮টির দর। আজ ৩৩ কোটি ৩৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

জেডএস/এএসটি

 

শেয়ারবাজার: আরও পড়ুন

আরও