বাজেট পাসের দিনে পুঁজিবাজারে দর পতন

ঢাকা, ১৪ জুলাই, ২০১৯ | 2 0 1

বাজেট পাসের দিনে পুঁজিবাজারে দর পতন

পরিবর্তন প্রতিবেদক ৫:৪৭ অপরাহ্ণ, জুন ৩০, ২০১৯

বাজেট পাসের দিনে পুঁজিবাজারে দর পতন

জাতীয় সংসদে আগামী ২০১৯-২০ অর্থবছরের ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকার বাজেট পাস করা হয়েছে আজ। বাজেট পাসের দিনে পুঁজিবাজারের মূল্যসূচক ও লেনদেন কমেছে।

রোববার দিনেশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক মূল্যসূচক ৮.৪২ পয়েন্ট কমেছে। এসময় ডিএসই’র লেনদেন আগের কার্যদিবসের তুলনায় কমে ৪৬৯ কোটি ৭৫ লাখ টাকায় স্থিতি পেয়েছে।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক কমেছে ১.৫৩ পয়েন্ট। এদিন সিএসইতে ১১২ কোটি ৯৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

ডিএসই ও সিএসই’র বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, রোববার ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানি ও ফান্ডগুলোর মধ্যে দর বেড়েছে ১২২টির, কমেছে ১৭৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৬টি কোম্পানির দর। এসময় ডিএসইতে ১২ কোটি ৯৩ লাখ ৮ হাজার ১১৫টি শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

এসময় ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৮.৪২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫ হাজার ৪২১ পয়েন্টে।

অপরদিকে, শরীয়াহ সূচক ১.১৩ পয়েন্ট কমে ১ হাজার ২৪৪ পয়েন্টে দাঁড়িয়েছে। কিন্তু এদিন ডিএস-৩০ সূচক ৪.১৮ পয়েন্ট বেড়ে ১ হাজার ৯২৯ পয়েন্টয়ে দাঁড়িয়েছে।

এদিন ডিএসইতে ৪৬৯ কোটি লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৫১৭ কোটি ৩৫ লাখ টাকার।

দিনশেষ ডিএসইতে টার্নওভার তালিকার শীর্ষে ছিল বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানি। এদিন কোম্পানিটির ২২ কোটি ৫০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা স্কয়ার ফার্মার ১৬ কোটি ৩৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে এবং ১৫ কোটি ৯২ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে আসে ইউনাইটেড পাওয়ার।

টার্নওভার তালিকায় থাকা অন্যান্য কোম্পানিগুলো হলো সিঙ্গার বিডি, ন্যাশনাল পলিমার, রানার অটোমোবাইল, বিবিএস কেবলস, কাট্টালি টেক্সটাইল, জেনেক্স ইনফোসিস এবং মুন্নু সিরামিক।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৬ হাজার ৬৩৫ পয়েন্টে।

এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৬৫টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৯৩টির, কমেছে ১৩১টির এবং অপরিবর্তিত রয়েছে ৪১টির দর। আজ ১১২ কোটি ৯৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

জেডএস/এইচআর

 

শেয়ারবাজার: আরও পড়ুন

আরও