বাজেটে আরও ৫ প্রণোদনা চায় ডিএসই

ঢাকা, ১৮ জুলাই, ২০১৯ | 2 0 1

বাজেটে আরও ৫ প্রণোদনা চায় ডিএসই

পরিবর্তন প্রতিবেদক ৩:০১ অপরাহ্ণ, জুন ১৬, ২০১৯

বাজেটে আরও ৫ প্রণোদনা চায় ডিএসই

প্রস্তাবিত ২০১৯-২০ অর্থবছরের বাজেট পুঁজিবাজারবান্ধব। তবে পুঁজিবাজারকে বেশি স্থিতিশীল ও শক্তিশালী করতে আরও ৫ প্রণোদনা দাবি করেছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)।

রোরবার ডিএসই’র কনফারেন্সেস কক্ষে বাজেট পরবর্তী সংবাদ সম্মেলন এ দাবি তুলে ধরেন ব্যবস্থাপনা পরিচালক (এমডি) কে এ এম মাজেদুর রহমান।

পাঁচ প্রণোদনা হলো- এসএমই মার্কেটের লেনদেনের ওপর উৎসে কর অব্যাহতি, স্টক এক্সচেঞ্জের ট্রেডিং প্লাটফর্মের মাধ্যমে ট্রেজারি বিল এবং বন্ডের লেনদেনের ওপর কর অব্যাহতির বিষয়ে সুস্পষ্টকরণ, তালিকাভুক্ত-অতালিকাভুক্ত কোম্পানির করপোরেট কর ১০ শতাংশের পরিবর্তে ২০ শতাংশ করা, ডিমিউচুয়ালাইজেশন পরবর্তী স্টক এক্সচেঞ্জকে কর অব্যাহতি ও স্টক এক্সচেঞ্জের স্টেকহোল্ডার থেকে উৎসে কর সংগ্রহের হার হ্রাস করা।

সংবাদ সম্মেলনে ডিএসই’র চেয়ারম্যান অধ্যাপক আবুল হাশেম বলেন, বাজেটে যে সব প্রণোদনা হয়েছে, তা বাস্তবায়ন হলে পুঁজিবাজারের উন্নয়ন সম্ভব। তবে আরও কিছু প্রণোদনা প্রয়োজন।

ডিএসই’র ব্যবস্থাপনা পরিচালক কে এ এম মাজেদুর রহমান বলেন, পুঁজিবাজারের উন্নয়ন ও বিকাশে বিশ্বের বিভিন্ন সরকারের যে বলিষ্ঠ ভূমিকা থাকে, ঘোষিত বাজেটে সে ধরনের ভূমিকা রয়েছে।

তিনি বলেন, প্রস্তাবিত বাজেটে রুগ্ন কোম্পানিকে ভাল কোম্পানিতে একত্রীকরণ অথবা অধিভুক্ত করার কথা বলা হয়েছে। এ পক্রিয়ায় পুঁজিবাজারের গভীরতা বৃদ্ধি পাবে এবং আরও গতিশীল হবে।

জেডএস/আইএম

 

শেয়ারবাজার: আরও পড়ুন

আরও