মুনাফা তোলার প্রবণতায় কমেছে সূচক

ঢাকা, সোমবার, ১৪ অক্টোবর ২০১৯ | ২৯ আশ্বিন ১৪২৬

মুনাফা তোলার প্রবণতায় কমেছে সূচক

পরিবর্তন প্রতিবেদক ৩:৪৫ অপরাহ্ণ, জুন ১২, ২০১৯

মুনাফা তোলার প্রবণতায় কমেছে সূচক

টানা আট কার্যদিবসে অব্যাহত উত্থানে থাকায় বুধবার মুনাফা তুলেছে বিনিয়োগকারীরা। বিনিয়োগকারীদের মুনাফা তোলার প্রবণতায় দিনের শুরু থেকে মিশ্রপ্রবণতা ছিল সার্বিক মূল্যসূচকে। এরই ধারাবাহিকতায় দিনশেষে মূল্যসূচক ও লেনদেন উভয় আগের কার্যদিবসের তুলনায় কমেছে।

বুধবার দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক মূল্যসূচক কমেছে ৬.৩৫ পয়েন্ট। এসময় ডিএসই’র সার্বিক লেনদেন ৫২২ কোটি ৬৩ লাখ টাকায় স্থিতি পেয়েছে।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক কমেছে ১৯.৭৩ পয়েন্ট। এসময় সিএসইতে ২২ কোটি ১৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। ডিএসই ও সিএসই’র বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানি ও ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১৬টির দর, দর কমেছে ১৯৫টির প্রতিষ্ঠানের ও দর অপরিবর্তিত ছিল ৩৮ টি প্রতিষ্ঠানের। এ সময় ডিএসইতে ১৩ কোটি ৬৭ লাখ ৭৮ হাজার ৬৩৩টি শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

দিনশেষে ডিএসেই’র সার্বিক মূল্যসূচক ডিএসইএক্স কমেছে ৬.৩৫ পয়েন্ট। এ সময় ডিএসই’র সার্বিক মূল্যসূচক ৫৪৬৯.৬৩ পয়েন্টে স্থিতি পেয়েছে। এসময় শরীয়াহভিত্তিক কোম্পানিগুলোর মূল্যসূচক ডিএসইএস ২.৮৮ পয়েন্ট ও ডিএস-৩০ সূচক ৪.৪৬ পয়েন্ট কমেছে।

লেনদেন শেষে টার্নওভার তালিকায় শীর্ষে ছিল বিবিএস ক্যাবলস। দিনশেষে কোম্পানিটির ২৬ কোটি ১৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। টার্নওভার তালিকায় দ্বিতীয় অবস্থানে ছিল ইউনাইটেড পাওয়ার, কোম্পানিটির ১৮ কোটি ৩৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৩ কোটি ৯২ লাখ টাকার শেয়ার লেনদেনের মধ্যে দিয়ে টার্নওভার তালিকায় তৃতীয় অবস্থানে ছিল বাংলাদেশ শিপিং করপোরেশন।

টার্নওভার তালিকায় থাকা অন্যান্য কোম্পানিগুলোর মধ্যে ছিল- জেএমআই সিরিঞ্জ, ইস্টার্ন হাউজিং, ন্যাশনাল ইন্স্যুরেন্স, এসকে ট্রিমস, সিঙ্গার বাংলাদেশ, ডোরিন পাওয়ার ও ব্র্যাক ব্যাংক।

অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক কমেছে ১৯.৭৩ পয়েন্ট। এদিন সিএসই’র প্রধান মূল্যসূচক ১০ হাজার ১৪০ পয়েন্টে স্থিতি পেয়েছে। এ সময় সিএসইতে ২২ কোটি ১৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

দিনশেষে সিএসইতে লেনদেন হওয়া কোম্পানি ও ফান্ডের মধ্যে দর বেড়েছে ৮১টির, দর কমেছে ১৩৭টির ও দর অপরিবর্তিত ছিল ৩৮টি প্রতিষ্ঠানের। এ সময় সিএসইতে টার্নওভার তালিকায় শীর্ষে ছিল ইস্টার্ন হাউজিং, কোম্পানিটির ২ কোটি ৩৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

জেডএস/এএসটি

 

শেয়ারবাজার: আরও পড়ুন

আরও