বাজেটের আগে চাঙ্গা পুঁজিবাজার

ঢাকা, ১৮ আগস্ট, ২০১৯ | 2 0 1

বাজেটের আগে চাঙ্গা পুঁজিবাজার

জাহিদ সুজন ৮:৪৫ অপরাহ্ণ, জুন ১১, ২০১৯

বাজেটের আগে চাঙ্গা পুঁজিবাজার

দেশের ৪৮তম বাজেট আগামী ১৩ মার্চ। ওই দিন সংসদে ২০১৯-২০ সালের বাজেট উত্থাপন করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। নতুন অর্থমন্ত্রীর প্রথম বাজেটে কি সুবিধা পাচ্ছে পুঁজিবাজার তা এখন ‘টক অফ দ্য টাউন’।

কেন না, একাদশ সংসদ নির্বাচন পরবর্তী সময়ে পুঁজিবাজারের অব্যাহত দরপতনে বিনিয়োগকারীদের আশ্বাস দিয়েছিলেন নতুন অর্থমন্ত্রী। আসছে বাজেটে পুঁজিবাজারের বিনিয়োগকারীদের জন্য প্রত্যাশার চেয়েও বেশি কিছু প্রণোদনা থাকবে- অর্থমন্ত্রীর এমন আশ্বাসে ঈদের আগ থেকে ঊর্ধ্বমুখী ছিল পুঁজিবাজার।

পুঁজিবাজার সংশ্লিষ্টরা বলছেন, প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রীর হস্তক্ষেপে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ও বাংলাদেশ ব্যাংকের মধ্যে সমন্বয় ফিরে এসেছে। তাই এক্সপোজার লিমিট গণনায়ও পরিবর্তন এসেছে।

পাশাপাশি আইপিও বন্ধের ঘোষণা, লকইনে পরিবর্তন, উদ্যোক্তা পরিচালকদের ৩০ শতাংশ শেয়ার ধরনে বাধ্যবাধকতা, শর্টসেল বৈধকরণসহ বিভিন্ন ইস্যুতে পুঁজিবাজারে মুখী হচ্ছে বিনিয়োগকারীরা।

তারা বলেন, বাজেটে অর্থমন্ত্রী তার প্রতিশ্রুতি পূরণ করবেন- এমন আশা থেকেই ইতিবাচক মনোভাব দেখাচ্ছেন বিনিয়োগকারীরা।

বাজার পর্যালোচনায় দেখা যায়, টানা ৮ কার্যদিবস ধরে দেশের পুঁজিবাজার উত্থানে রয়েছে। এসময় ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক ডিএসইএক্স বেড়েছে ২২৫ পয়েন্ট। সূচকের এমন উত্থানের পাশাপাশি মঙ্গলবার ডিএসই’র লেনদেন বিগত ৩ মাসের মধ্যে সর্বোচ্চ অবস্থানে স্থিতি পেয়েছে।

ঈদ পূর্ব ২৬ মে থেকে উত্থানে রয়েছে পুঁজিবাজার। যা মঙ্গলবারের মাধ্যমে টানা ৮ কার্যদিবস সূচক বেড়েছে। এসময় ডিএসইএক্স বেড়েছে ২২৫.৩৮ পয়েন্ট। এর মাধ্যমে সূচকটি বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৪৭৬ পয়েন্টে।

এদিকে মঙ্গলবার ডিএসইতে ৫৭৮ কোটি ৬৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা গত ১৮ মার্চের পর সর্বোচ্চ।

ডিএসইর পরিচালক মিনহাজ মান্নান ইমন বলেন, অর্থমন্ত্রী পুঁজিবাজারের বিনিয়োগকারীদের প্রত্যাশার মাত্রা বাড়িয়ে দিয়েছেন। তিনি প্রত্যাশা পূরণ করবেন, এ বিশ্বাস বিনিয়োগকারীদের। কোনো প্রতিশ্রুতি না দিলে ক্ষতি ছিল না। তবে প্রত্যাশা অনুযায়ী প্রণোদনা না থাকলে নেতিবাচক চিত্র দেখা দিতে পারে বলে তার আশঙ্কা।

ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়শনের (ডিবিএ) সভাপতি শাকিল রিজভী বলেন, অব্যাহত দরপতনের পর পুঁজিবাজারের উন্নয়নে বেশকিছু ভালো উদ্যোগ নেয়া হয়েছে। বাজেটেও প্রণোদনা দেয়ার ইঙ্গিত দিয়েছেন অর্থমন্ত্রী। তাই বিনিয়োগকারীরা ইতিবাচক মানসিকতা দেখাচ্ছেন।

অর্থনীতিবিদ ও পুঁজিবাজার বিশেষজ্ঞ আবু আহমেদ বলেন, পুঁজিবাজারের লেনদেন সামান্য বাড়লেও তা ৫০০ কোটি টাকার মধ্যেই সীমাবদ্ধ রয়েছে। কিন্তু প্রত্যেকদিনই সূচক বাড়ছে। মূলত, বাজার পরিস্থিতি দেখে মনে হচ্ছে বাজার বিনিয়োগকারীদের আস্থা সংকট কাটিয়ে উঠতে পারেনি। নতুবা ৮০০ থেকে হাজার কোটি টাকার ঘরে লেনদেন হত।

তিনি বলেন, বাজেটে বিনিয়োগকারীদের ও পুঁজিবাজার সংশ্লিষ্টদের জন্য প্রণোধনা থাকলে বাজার আরো চাঙ্গা হবে।

জেডএস/এসবি

 

শেয়ারবাজার: আরও পড়ুন

আরও