সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় চলছে পুঁজিবাজারের লেনদেন

ঢাকা, ২২ জুন, ২০১৯ | 2 0 1

সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় চলছে পুঁজিবাজারের লেনদেন

পরিবর্তন প্রতিবেদক ১:০৬ অপরাহ্ণ, জুন ১১, ২০১৯

সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় চলছে পুঁজিবাজারের লেনদেন

সপ্তাহের তৃতীয় কার্যদিবসে ঊর্ধ্বমুখী প্রবণতায় চলছে পুঁজিবাজারের লেনদেন। দিনের প্রথম দেড় ঘন্টার লেনদেন শেষে দুপুর ১২টায় ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক মূল্যসূচক বেড়েছে ৪০.২৪ পয়েন্ট। এসময় ডিএসইতে ২৪১ কোটি ১৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

অপরদিকে, সূচকের উর্ধ্বমুখী প্রবণতা অব্যাহত রয়েছে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)। দুপুর ১২টা নাগাদ সিএসই’র সাধারণ মূল্যসূচক বেড়েছে ৬৭.৭৭ পয়েন্ট। এসময় সিএসইতে ৮ কোটি ৫৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। ডিএসই ও সিএসই’র বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, মঙ্গলবার ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানি ও ফান্ডের মধ্যে দর বেড়েছে ২৩৩টির, দর কমেছে ৪৩টির ও দর অপরিবর্তিত ছিল ৬০টি প্রতিষ্ঠানের। এসময় ডিএসইতে ৫ কোটি ৭৪ লাখ ৫১ হাজার শেয়ার লেনদেন হয়েছে।

বিনিয়োগকারীদের ক্রয় প্রবণতায় ডিএসই’র সার্বিক মূল্যসূচক বেড়েছে ৪০.২৪ পয়েন্ট। এসময় ডিএসইএক্স সূচক ৫ হাজার ৪৭১ পয়েন্টে স্থিতি পেয়েছে। এছাড়া ডিএসইএস ও ডিএস-৩০ সূচক যথাক্রমে ১০.৬১ ও ১৭.২৯ পয়েন্ট বেড়েছে।

দুপুর ১২টা পর্যন্ত ডিএসইতে টার্নওভার তালিকায় শীর্ষে ছিল ইউনাইটেড পাওয়ার। এসময় কোম্পানিটির ১৭ কোটি ৮৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। টার্নওভারে দ্বিতীয় অবস্থানে ছিল জেএমআই সিরিঞ্জ, কোম্পানিটির ১৫ কোটি ৯৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৬ কোটি ৩১ লাখ টাকা লেনদেনের মধ্যে দিয়ে টার্নওভারের তৃতীয় অবস্থানে ছিল ইস্টার্ন হাউজিং।

এছাড়া গ্লোবাল ইন্স্যুরেন্স, খুলনা পাওয়ার, বিবিএস ক্যাবলস, বাংলাদেশ শিপিং করপোরেশন, মুন্নু সিরামিক ও লিগ্যাসি ফুটওয়্যারও টার্নওভার তালিকার শীর্ষ ১০-এ ছিল।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক সিএসসিএক্স ৬৭.৭৭ পয়েন্ট বেড়েছে। এসময় সিএসসিএক্স ১০ হাজার ১৩০ পয়েন্টে স্থিতি পেয়েছে। এসময় সিএসইতে ৮ কোটি ৫৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

দুপুর ১২টা পর্যন্ত সিএসইতে লেনদেন হওয়া ১৮৬টি প্রতিষ্ঠানের মধ্যে দর বেড়েছে ১২০টির, দর কমেছে ৩৩টির ও দর অপরিবর্তিত ছিল ৩৩টি প্রতিষ্ঠানের। এসময় সিএসইতে টার্নওভার তালিকায় শীর্ষে ছিল স্কয়ার ফার্মা।

জেডএস/এএসটি

 

শেয়ারবাজার: আরও পড়ুন

আরও