ঈদের পর চাঙ্গা পুঁজিবাজার

ঢাকা, ১৫ সেপ্টেম্বর, ২০১৯ | 2 0 1

ঈদের পর চাঙ্গা পুঁজিবাজার

পরিবর্তন প্রতিবেদক: ৫:২০ অপরাহ্ণ, জুন ১০, ২০১৯

ঈদের পর চাঙ্গা পুঁজিবাজার

ঈদ পরবর্তী দ্বিতীয় কার্যদিবসেও বেড়েছে পুঁজিবাজারের সূচক ও লেনদেন। বিনিয়োগকারীদের ক্রয় প্রবণতায় আবারো চাঙ্গা হয়ে উঠছে পুঁজিবাজার। সোমবার দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক মূল্যসূচক বেড়েছে ২৮.৬২ পয়েন্ট। এসময় ডিএসইতে ৪৮৪ কোটি ৮৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক বেড়েছে ৫৮.১১ পয়েন্ট। দিনশেষে সিএসইতে ৭৭ কোটি ১২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। ডিএসই ও সিএসই’র বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষনে দেখা যায়, সোমবার দিনশেষে ডিএসইতে লেনদেন হওয়া ৩৫১টি কোম্পানি ও ফান্ডের মধ্যে দর বেড়েছে ২১০টির, দর কমেছে ১০২টির ও দর অপরিবর্তিত ছিল ৩৯টি প্রতিষ্ঠানের। এসময় ডিএসইতে ১৩ কোটি ১১ লাখ ৩৯ হাজার ৪২৪টি শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

বিনিয়োগকারীদের ক্রয় প্রবণতায় দিনশেষে ডিএসই’র সার্বিক মূল্যসূচক বেড়েছে ২৮.৬২ পয়েন্ট। এসময় ডিএসই’র সার্বিক মূল্যসূচক ৫৪৩১.৫৯ পয়েন্টে স্থিতি পেয়েছে। দিনশেষে শরীয়াহ্ সূচক ও ডিএস-৩০ সূচক যথাক্রমে ১১.৯৪ পয়েন্ট ও ১২.৬৩ পয়েন্ট বেড়েছে।

দিনশেষে ডিএসইতে ৪৮৪ কোটি ৮৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর আগের কার্যদিবস অর্থাৎ ঈদের পরের প্রথম কার্যদিবসে ডিএসইতে ৩০৪ কোটি ৬৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছিল। বিনিয়োগকারীদের ক্রয় প্রবণতায় দিনশেষে ডিএসইতে লেনদেন বেড়েছে ১৮০ কোটি ২২ লাখ টাকা।

টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে বিদ্যুৎ ও জ্বালানী খাতের ইউনাইটেড পাওয়ার। দিনশেষে কোম্পানিটির ২৩ কোটি ৩৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। টার্নওভার তালিকায় দ্বিতীয় অবস্থানে ছিল খুলনা পাওয়ার কোম্পানি, কোম্পানিটির ১৬ কোটি ৩৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৪ কোটি ৬৯ লাখ টাকার শেয়ার লেনদেনের  মধ্যে দিয়ে টার্নওভারের ‍তৃতীয় অবস্থানে ছিল ব্র্যাক ব্যাংক।

টার্নওভার তালিকায় থাকা অন্যান্য কোম্পানিগুলো হলো- ব্রিটিশ আমেরিকান টোবাকো, ন্যাশনাল ইন্স্যুরেন্স, আলিফ ইন্ডাস্ট্রিজ, বিবিএস ক্যাবলস, জেএমআই সিরিঞ্জ, ফরচুন সুজ ও আমান ফিড।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক ৫৮.১১ পয়েন্ট বেড়েছে। এসময় সিএসই’র সাধারণ মূল্যসূচক ১০ হাজার ৬৩ পয়েন্টে স্থিতি পেয়েছে। এসময় সিএসইতে ৭৭ কোটি ১২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

দিনশেষে সিএসইতে লেনদেন হওয়া ২৪৩টি কোম্পানি ও ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৫১টির, দর কমেছে ৬৭টির ও দর অপরিবর্তিত ছিল ২৫টি প্রতিষ্ঠানের। এসময় সিএসইতে টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে জিপিএইচ ইস্পাত, কোম্পানিটির ২১ কোটি ৭৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

জেডএস/

 

শেয়ারবাজার: আরও পড়ুন

আরও