ঈদের পর পুঁজিবাজারে সূচকের উত্থান

ঢাকা, ১২ সেপ্টেম্বর, ২০১৯ | 2 0 1

ঈদের পর পুঁজিবাজারে সূচকের উত্থান

পরিবর্তন প্রতিবেদক ৭:১৫ অপরাহ্ণ, জুন ০৯, ২০১৯

ঈদের পর পুঁজিবাজারে সূচকের উত্থান

টানা ৯ দিন ছুটির পর রোববার পুঁজিবাজারে শুরু হয়েছে লেনদেন। সিকিউরিটিজ হাউজগুলোতে ছুটির আমেজ থাকলেও দিনশেষে উভয় স্টক এক্সচেঞ্জের মূল্যসূচক বেড়েছে। তবে দিনশেষে ঈদের আগের শেষ কার্যদিবসের তুলনায় লেনদেন কমেছে।

রোববার দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সাধারণ মূল্যসূচক বেড়েছে ২৫.২২ পয়রন্ট। এসময় ডিএসইতে ৩০৪ কোটি ৬৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৮৮.১০ পয়েন্ট বেড়েছে। এসময় সিএসইতে ৪১ কোটি ৫৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। ডিএসই ও সিএসইর বাজার বিশ্লেষণে এ তথ্য জানা গেছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, ডিএসইতে লেনদেন হওয়া ৩৪৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৭১টির, কমেছে ১২৫টির। আর অপরিবর্তিত রয়েছে ৪৯টি কোম্পানির শেয়ার দর। এসময় ডিএসইতে ৯ কোটি ৮ লাখ ৩৪ হাজার ১২৫টি শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

এদিন ডিএসইতে মোট ৩০৪ কোটি ৬৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ঈদের আগে বৃহস্পতিবার ডিএসইতে ৪২৫ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছিল। এই হিসাবে ডিএসইতে ১২০ কোটি ৩৩ লাখ টাকার শেয়ার লেনদেন কমেছে।

দিনশেষে ডিএসইএক্স মূল্যসূচক ২৫.২২ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৪০২ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ২২০ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ১২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৮৮৯ পয়েন্টে।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৪১ কোটি ৫৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১৪৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬ হাজার ৫১৯ পয়েন্টে।

এদিন সিএসইতে লেনদেন হওয়া ২৩১টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২৫টির, কমেছে ৬৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৪১টির শেয়ার দর। এসময় টার্নওভার তালিকায় শীর্ষে উঠে আসে গ্রামীণফোন, কোম্পানিটির ৩০ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে।

জেডএস/এএসটি

 

শেয়ারবাজার: আরও পড়ুন

আরও