ঈদের আগে পুঁজিবাজারের উল্লম্ফন

ঢাকা, মঙ্গলবার, ১৮ জুন ২০১৯ | ৪ আষাঢ় ১৪২৬

ঈদের আগে পুঁজিবাজারের উল্লম্ফন

পরিবর্তন প্রতিবেদক: ৫:৩৮ অপরাহ্ণ, মে ৩০, ২০১৯

ঈদের আগে পুঁজিবাজারের উল্লম্ফন

ঈদের আগে শেষ কার্যদিবসের লেনদেন শেষ হয়েছে পুঁজিবাজারে। বৃহস্পতিবার সপ্তাহের সর্বশেষ কার্যদিবসে সূচক ও লেনদেনের উল্লম্ফনের মধ্যে দিয়ে পুঁজিবাজারের কার্যক্রম শেষ হয়েছে।

দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক মূল্যসূচক বেড়েছে ২৩.৫৪ পয়েন্ট। এসময় ডিএসইতে ৪২৫ কোটি টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক বেড়েছে ২৩.৩৯ পয়েন্ট। এদিন সিএসইতে ৪২ কোটি ১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। ডিএসই ও সিএসই’র বাজার বিশ্লেষনে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষনে দেখা যায়, বিগত দুই কার্যদিবসের মত বৃহস্পতিবার ক্রয় প্রবণতায় ছিল বিনিয়োগকারীরা। এরই ধারাবাহিকতায় বৃহস্পতিবার দিনশেষে ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানি ও ফান্ডগুলোর মধ্যে দর বেড়েছে ১৮০টির, দর কমেছে ১১৫টির ও দর অপরিবর্তিত ছিল ৫০টি প্রতিষ্ঠানের। এদিন ডিএসইতে ১১ কোটি ৫৩ লাখ ১৫ হাজার ১৯৪টি শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

লেনদেন শেষে ডিএসইর সার্বিক মূল্যসূচক বেড়েছে ২৩.৫৪ পয়েন্ট। দিনশেষে ডিএসইর সার্বিক মূল্যসূচক ৫৩৭৭ পয়েন্টে স্থিতি পেয়েছে। এসময় শরীয়াহ্ ভিত্তিক কোম্পানিগুলোর মূল্যসূচক ডিএসইএস ও ডিএস-৩০ সূচক যথাক্রমে ২.০৪ পয়েন্ট ও ৮.৩৩ পয়েন্ট বেড়েছে।

লেনদেন শেষে টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে ইউনাইটেড পাওয়ার। এদিন কোম্পানিটির ২৭ কোটি ৭৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। টার্নওভার তালিকায় দ্বিতীয় অবস্থানে ছিল জিএমআই সিরিঞ্জ, কোম্পানিটির ১৯ কোটি ৫১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৫ কোটি ৬৫ লাখ টাকার শেয়ার লেনদেনের মধ্যে দিয়ে টার্নওভার তালিকায় তৃতীয় অবস্থানে ছিল ন্যাশনাল ইন্স্যুরেন্স।

টার্নওভার তালিকায় থাকা অন্যান্য কোম্পানিগুলো হলো- ব্র্যাক ব্যাংক, বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস, ফরচুন সুজ, এসকে ট্রিমস, গ্লোবাল ইন্স্যুরেন্স, ডোরিন পাওয়ার ও নিউ লাইন ক্লথিংস।

অপরদিকে, বৃহস্পতিবার দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক বেড়েছে ২৩.৩৯ পয়েন্ট। এদিন সিএসইর সাধারণ মূল্যসূচক ৯৯১৬ পয়েন্টে স্থিতি পায়। এসময় সিএসইতে ৪২ কোটি ১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

দিনশেষে সিএসইতে লেনদেন হওয়া কোম্পানি ও ফান্ডগুলোর মধ্যে দর বেড়েছে ১২৭টির, দর কমেছে ৮৩টির ও দর অপরিবর্তিত ছিল ৩৪টি প্রতিষ্ঠানের। এসময় সিএসইতে টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে ডাচ-বাংলা ব্যাংক। ব্যাংকটির ২০ কোটি ২৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

জেডএস/